শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

‘স্বাস্থ্যঝুঁকি বাড়াচ্ছে প্লাস্টিক’

প্রকাশিতঃ ৫ জুন ২০১৮ | ৬:০৭ অপরাহ্ন

চট্টগ্রাম: বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেছেন, ক্ষুদ্র প্লাস্টিক কণা মানুষের স্বাস্থ্যঝুঁকি বাড়াচ্ছে।

মঙ্গলবার সকালে চট্টগ্রাম নগরের হল টোয়েন্টি ফোরে বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এবারের প্রতিপাদ্য বিষয় ‘আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি’। এবার ‘প্লাস্টিক পুনর্ব্যবহার করি, না পারলে বর্জন করি’ স্লোগানে বর্ণাঢ্য আয়োজনে চট্টগ্রামে উদযাপিত হয় পরিবেশ দিবস।

সভায় সভাপতিত্ব করেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মো. মকবুল হোসেন। দিবসের মূল প্রতিপাদ্য তুলে ধরেন চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম।

সভায় প্রধান অতিথি চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেন, নগরজীবনের অনুষঙ্গ হিসেবে গত কয়েক দশকে প্লাস্টিক সামগ্রীর ব্যবহার বাড়ছে। প্লাস্টিক সামগ্রীর একটি বড় ক্ষতিকর দিক হলো এগুলো সাধারণত প্রাকৃতিকভাবে ক্ষয়প্রাপ্ত হয় না। এবং বিভিন্নভাবে মানুষ, প্রাণী, উদ্ভিদ, অণুজীব ও সার্বিকভাবে জীববৈচিত্র্য ও প্রতিবেশ ব্যবস্থার ক্ষতিসাধন করে।

মো. জাফর আলম বলেন, মাছ, পশু-পাখি, ইত্যাদির মাধ্যমে ক্ষুদ্র প্লাস্টিক কণা খাদ্যচক্রে প্রবেশ করায় সরাসরি মানুষের স্বাস্থ্যঝুঁকি বাড়ছে। অন্যদিকে, প্লাস্টিক বর্জ্যরে কারণে সমুদ্রের প্রবালসহ অন্যান্য জলজ উদ্ভিদ ও প্রাণীর প্রভূত ক্ষতিসাধন হচ্ছে।

আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজের অধ্যাপক ড. মো. শাহাদাত হোসেন। আলোচনায় অংশ নেন চট্টগ্রাম চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ ও বিভাগীয় বন কর্মকর্তা গোলাম মাওলা।

এর আগে মঙ্গলবার সকালে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে নগরের সার্কিট হাউস থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। এতে নেতৃত্ব দেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান।

ছবি- আকমল হোসেন।

একুশে/এসআর