১৪ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫, বৃহস্পতিবার

জাপানীরা বিশ্বকাপ জিততে পারেনি, কিন্তু জয় করেছে বিশ্ববাসীর হৃদয়

প্রকাশিতঃ সোমবার, জুলাই ৯, ২০১৮, ১:০৮ পূর্বাহ্ণ

ওমর ফারুক হিমেল : কতটা সভ্য, কতটা নম্র, কতটা বিনয়ী, কতটা পরিচ্ছন্ন হতে পারে একটা জাতি, সেটা জাপানকে না দেখলে বুঝা যাবে না। বেশ কিছুদিন আগে জাপানি ফুটবল সমর্থকদের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছিল।

ভিডিওতে দেখা গেল, খেলা শেষে জাপানী দর্শকরা গ্যালারি পরিস্কার করছেন। ২০১৮ সালে রাশিয়ার বিশ্বকাপে একই চিত্র, কিছুদিন পূর্বে খেলা ছিল সেনেগালের সাথে, সেখানেইও দেখা গেল খেলা শেষে, গ্যালারি পরিস্কার করছে জাপানী দর্শনার্থীরা।

এবারের বিশ্বকাপে শেষ আটে উঠার লড়াইয়ে বেলজিয়ামের বিপক্ষে ম্যাচ হেরে যেটা করে গেলেন, করে দেখালেন তা হয়তো স্বর্ণাক্ষরে লিখা থাকবে বিশ্ববাসীর মণিকোঠায়। আর সারা জীবন ফুটবলপ্রেমী, ফুটবল এরিনায় তাদের নাম লেখা থাকবে অজেয় শার্দূল হিসেবে।

বেলজিয়ামের সাথে হেরেও হারেনি চরিত্রের কাছে। রাশিয়া ছাড়ার আগে তারা ড্রেসিংরুম ও স্টেডিয়ামের গ্যালারি পরিস্কার করে দিয়ে গেলেন।বুঝিয়ে দিয়ে গেলেন কমিটমেন্ট, কম্পিটেনশ, ক্যারেক্টার কি? যাওয়ার আগে আয়োজকদের উদ্দেশে টুকরো কাগজে জাপানি ভাষায় লিখে দিয়ে গেলেন, ‘স্প্যাসিবো’। যার অর্থ দাঁড়ায় ধন্যবাদ।

প্রি -কোয়ার্টারে ৩-২ গোলে হেরেছে বেলজিয়াম থেকে। বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে সূর্যোদয়ের দেশ জাপান। এই পর্যন্ত জাপান বিশ্বকাপের প্রি-কোয়ার্টার থেকে ছিটকে গেল তিন তিনবার। দুর্ভাগ্য ও বিস্ময়কর বটে।

পয়েন্টের দিক থেক পিছিয়ে থাকলেও গ্রুপ পর্বে কমসংখ্যক কার্ড দেখার জন্য, জাপানী ফুটবল টিম রাউন্ড অফ সিক্সটিন-এ খেলার সুযোগ পেয়েছিল। সুন্দর খেলা জন্য, সুন্দর ব্যবহারে জন্য জাপান বিশ্ব ফুটবলের শ্রদ্ধাও সম্মান অর্জন কুঁড়িয়েছে বহু আগে।

বেলজিয়ামের কাছে হারার পর, ফুটবলারদের ড্রেসিংরুম পরিস্কারের এই উদ্যোগ কাপ জয় করতে সক্ষম না হলেও, জয় করেছে ফুটপ্রেমীদের। জয় করেছে বিশ্ববাসীর হ্রদয়।

ম্যাচ শেষে আয়োজকরা গিয়ে দেখলেন, জাপানি ফুটবলারদের রুমটি পরিচ্ছন্ন, পরিপাটি, সাঁজানো গুছানো। কোথাও নেই এক টুকরো ময়লা আবর্জনা। যেন জাপানীরা বিশ্বকাপ হারেনি, বিশ্ব হেরেছে জাপানীদের কাছে। পৃথিবীর মানুষের সকল শ্রদ্ধা, ভালবাসার প্রাপ্য জাপানীজরা।