১৪ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫, বৃহস্পতিবার

ফ্রান্স জিতবে বলছে উট ‘শাহীন’

প্রকাশিতঃ মঙ্গলবার, জুলাই ১০, ২০১৮, ৮:৪৫ অপরাহ্ণ

নিউজ ডেস্ক : বিশ্বকাপ আসলেই ভবিষ্যদ্বাণী দিতে মুখর হয়ে ওঠে অনেক প্রাণী। বিশ্বকাপ আর ভবিষ্যদ্বাণী যেন পাশাপাশি চলতে থাকে। ২০১০ সালে অক্টোপাস পলকে এখনো সবাই মনে রেখেছে তার ক্ষুরধার ভবিষ্যদ্বাণীর জন্য। স্পেনকে বিশ্বকাপ জয়ী বলেছিল সে এবং হয়ে ছিল তাই।

২০১৪ বিশ্বকাপে শাহীন নামের এক উট ভবিষ্যদ্বাণী দিলেও তা কার্যকরী ছিল না। রাশিয়া বিশ্বকাপে দেখা গিয়েছে অ্যাকিলিস নামক এক রুশ বিড়ালকে। তার ভবিষ্যদ্বাণী নিয়ে প্রথম দিকে আলোচনা থাকলেও পরে হারিয়ে যায়। কিন্তু আলোচনায় আবারো আরব আমিরাতের ভবিষ্যৎবক্তা উট ‘শাহীন।’

এবারের আসরে অবশ্য শাহীনের দেয়া বেশ কয়েকটি ভবিষ্যদ্বাণী মিলেছে। কোয়ার্টার ফাইনালের আগে ব্রাজিল ভক্তদের জন্য দুঃসংবাদ জানিয়েছিল উট শাহীন। সেটাই হয়েছে। ২-১ গোলে হেরে দেশের পথে ব্রাজিল।

তবে কোয়ার্টার ফাইনালের বাকি দুই ম্যাচে ইংল্যান্ড-সুইডেন আর স্বাগতিক রাশিয়া-ক্রোয়েশিয়ার ম্যাচ নিয়ে তার দেয়া ভবিষ্যদ্বাণীর উল্টোটাই হয়েছে। দুটি ম্যাচে শাহীন জয়ী দল হিসেবে বেছে নিয়েছিল সুইডেন আর রাশিয়াকে। অবশ্য শেষ আটের লড়াইয়ে জয় পেয়েছে ইংল্যান্ড এবং ক্রোয়েশিয়া।

শাহীনের সব ভবিষ্যদ্বাণী কিন্তু অক্টোপাস পলের মতো মিলে যায়নি। বেশির ভাগ ক্ষেত্রেই তার ভবিষ্যদ্বাণী উল্টো হয়েছিল। তাই, আপনি চাইলেই ভবিষ্যদ্বাণী করা উট শাহীনের মতামতকে উড়িয়ে দিতে পারেন। তবে, নকআউট পর্ব থেকেই শাহীন বেশ কারিশমা দেখাচ্ছে। চলতি বিশ্বকাপের গ্রুপর্বে তেমন সুবিধা করতে না পারলেও দ্বিতীয় রাউন্ডে আট ম্যাচের মধ্যে ছয়টিতেই সঠিক ভবিষ্যদ্বাণী দিয়েছে এই উট। আর্জেন্টিনা-ফ্রান্স ম্যাচেও ফরাসিদের বেছে নিয়েছিল শাহীন। এমনকি স্পেনকে যে রাশিয়া বিদায় করে দেবে, এই আলোচিত ভবিষ্যদ্বাণীও করেছিল শাহীন।

তবে, কোয়ার্টার ফাইনালের আরেক ম্যাচে শাহীন বেছে নিয়েছিল উরুগুয়েকে। কিন্তু সেই ম্যাচে ফ্রান্সের কাছে ২-০ গোলে হেরে বিদায় নিতে হয়েছে দুইবারের চ্যাম্পিয়ন উরুগুয়েকে।

কীভাবে ভবিষ্যদ্বাণী করে এই উট: উটের সামনে দুটি দেশের পতাকা রাখা হয়, বেশ কিছুক্ষণ দুটি পতাকার দিকে তাকিয়ে থেকে যে কোনো একটি পতাকাকে বেছে নেয় শাহীন, বেছে নেওয়া পতাকার দেশটিকে বিজয়ী বলে ধরা হচ্ছে। বেলজিয়াম আর ফ্রান্সের পতাকা শাহীনের সামনে রাখা হয়েছিল। তাতে শাহীন বেছে নিয়েছে ফ্রান্সকে।

তবে কী আজই শেষ হয়ে হ্যাজার্ড, লুকাকুদের বেলজিয়ামের পথচলা? নাকি দেশের বিমান ধরতে হবে এমবাপে, গ্রিজমান, পগবাদের ক্রোয়েশিয়াকে? তবে, শাহীনের করা ভবিষ্যদ্বাণী কতটা মেলে তার জন্য অপেক্ষা করতে হচ্ছে।