১৪ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫, বৃহস্পতিবার

সিটি করপোরেশনের ২ হাজার ৪২৫ কোটি টাকার বাজেট ঘোষণা

প্রকাশিতঃ মঙ্গলবার, জুলাই ১০, ২০১৮, ২:৫৪ অপরাহ্ণ

চট্টগ্রাম : চট্টগ্রাম সিটি করপোরেশনের ২০১৮-১৯ অর্থ বছরের জন্য ২ হাজার ৪২৫ কোটি ৪২ লাখ ৮২ হাজার টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার দুপুরে সিটি করেপারেশনের কেবি আবদুস ছাত্তার মিলনায়তনে মেয়র আ জ ম নাছির উদ্দিন এ বাজেট ঘোষণা করেন। একই সঙ্গে বিগত ২০১৭-১৮ অর্থ বছরের ৮৮৩ কোটি ৩৮ লাখ ৭০ হাজার টাকার সংশোধিত বাজেটও উত্থাপন করেন তিনি। এটি মেয়র নাছিরের চতুর্থ বাজেট।

মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, প্রস্তাবিত বাজেটে নিজস্ব উৎস থেকে আয় ধরা হয়েছে ৬৯৪ কোটি ৯২ লাখ ৮২ হাজার টাকা, সরকারি অনুদান আশা করা হয়েছে ১ হাজার ৬৮০ কোটি টাকা এবং অন্যান্য উৎস থেকে আয় ধরা হয়েছে ৫০ কোটি ৩০ লাখ টাকা।

মেয়র বলেন, জলাবদ্ধতা নিরসনে সিডিএ ৫ হাজার ৬ শত কোটি টাকার মেগা প্রকল্প বাস্তবায়ন করছে। একাজে পানি উন্নয়ন বোর্ড ও সিটি করপোরেশন সহযোগিতা করছে। গত তিন বছরে জলাবদ্ধতা নিরসনে নগরের প্রতিটি সড়কের পাশে পরিকল্পিত ড্রেন নির্মাণ করা হয়েছে।

নাছির আরো বলেন, আপনারা জানেন সিটি করপোরেশনের আবশ্যিক সেবা কার্যক্রম হচ্ছে ব্যর্জ্য ব্যবস্থাপনা, রাস্তাঘাট সংস্কার ও মেরামত এবং সড়ক বাতির মাধ্যমে আলোকায়নের ব্যবস্থা করা। এর বাইরেও শিক্ষা ও স্বাস্থ্য খাতে ব্যাপক কর্মকাণ্ড পরিচালনা করে থাকে। প্রতি বছর শিক্ষাখাতে ৪৩ কোটি টাকা ও স্বাস্থ্যখাতে ১৩ কোটি টাকা যা মোট ৫৬ কোটি টাকা ভর্তুকি প্রদান করার নজির বাংলাদেশে আর কোনো সিটি করপোরেশনের নেই। এছাড়া বিভিন্ন প্রকল্পের ফিরিস্তি তুলে ধরেন মেয়র।

এরআগে বাজেট পেশ উপলক্ষে বিশেষ সাধারণ সভায় সভাপতিত্ব করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ বিশেষ সাধারণ সভায় বাজেট প্রস্তাব অনুমোদিত হয়। পরে ২০১৮-২০১৯ অর্থ বছরের বাজেট অধিবেশনে সভাপতিত্ব করেন প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা। সাংবাদিক ও কাউন্সিলরদের উপস্থিতিতে মেয়র ২০১৮-২০১৯ অর্থ বছরের বাজেট বক্তব্য উপস্থাপন করেন। তার পক্ষে আয়-ব্যয়ের হিসাব উপস্থাপন করেন অর্থ বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর শফিউল আলম।

সংবাদ সম্মেলনে প্যানেল মেয়রবৃন্দ, কাউন্সিলরবৃন্দ ও সিটি করপোরেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

একুশে/এডি