২৬ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫, মঙ্গলবার

হালদাকে দূষণের কবল থেকে বাঁচাতে সিডিএ’র কমিটি

প্রকাশিতঃ বুধবার, জুলাই ১১, ২০১৮, ৯:৫৭ অপরাহ্ণ

চট্টগ্রাম: দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজননক্ষেত্র হালদা নদীর দূষণ বন্ধে অনন্যা আবাসিক এলাকার পরিকল্পনায় পরিবর্তন, এসটিপি স্থাপন, বামনশাহী খাল পুনঃখননের লক্ষে ৭ সদস্যের একটি কমিটি গঠন করেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)।

বুধবার চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম এ কমিটি গঠন করে দেন।

সিডিএর বোর্ড সদস্য জসিম উদ্দিন শাহকে আহবায়ক করে কমিটিতে সচিব করা হয়েছে প্রকল্পের পরিচালক প্রকৌশলী রাজিব দাশকে।

কমিটির অন্য সদস্যরা হলেন- হালদা রক্ষা কমিটির সভাপতি ড. মো. মনজুরুল কিবরীয়া, চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর কফিল উদ্দিন খান, ৪ নম্বর ওয়ার্ড় কাউন্সিলর সাইফুদ্দিন খালেদ চৌধুরী, হাটহাজারীর শিকারপুর ইউনিয়নের চেয়ারম্যান আবু বক্কর ছিদ্দিকি, বুড়িশ্চর ইউনিয়নের চেয়ারম্যান মোহাম্মদ রফিক।

প্রসঙ্গত চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) অনন্যা আবাসিক এলাকা নির্মাণ কাজ চলাকালে বামনশাহী খাল বন্ধ করে দেয়াকে হালদার সাম্প্রতিকে দূষণের জন্য দায়ী করা হচ্ছিল।

বামনশাহী খাল বন্ধ করে দেওয়ায় কয়েক কিলোমিটার এলাকা ভরাট হয়ে ভূমিতে পরিণত হয়েছে।

আগে অক্সিজেন থেকে কুলগাঁও পর্যন্ত এলাকার শিল্পবর্জ্য বামন খালের মাধ্যমে কর্ণফূলীতে যেত। খাল ভরাট হওয়ায় এ বছর অতিবৃষ্টিতে বিপরীতমুখী প্রবাহ সৃষ্টি হয়ে হাটহাজারি উপজেলার শিকারপুর ইউনিয়নসহ পাশ্ববর্তী গ্রামগুলোতে বর্জ্য মিশ্রিত পানি ঢুকে পড়েছে। পাশাপাশি খন্দকিয়া ও কাটাখালী খাল হয়ে মদুনাঘাট এলাকায় হালদা নদীতে গিয়ে মিশছে।

‘বামনশাহী খাল পুনঃখনন করে অনন্যার মাস্টার ড্রেনেজ সিস্টেমকে বামনশাহী ও কুয়াইশ খাল থেকে বিচ্ছিন্ন করার সুপারিশ করেছে হালদা নদী রক্ষা কমিটি।