১৮ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫, বুধবার

সরকারী বাসের দাবিতে একাই দাঁড়ালেন তিনি (ভিডিও)

প্রকাশিতঃ শনিবার, আগস্ট ৪, ২০১৮, ৩:২৪ অপরাহ্ণ

চট্টগ্রাম : চট্টগ্রাম প্রেসক্লাবের সামনের ফুটপাতে একটি পোস্টার হাতে দাঁড়িয়ে ছিলেন এক আইনজীবী; চলতি পথে পথচারীদের অনেকের চোখ আটকে যায় তার পোস্টারে, থেমে কথাও বলেন কেউ কেউ।

তার পোস্টারের ভাষা দেখে সমর্থন জানালেন অনেকে; পোস্টারে লেখা ছিল- ‘সারাদেশে সরকারী বাস চাই’

গণপরিবহন সংকট চরম আকার ধারণ করায় উদ্বিগ্ন এই ব্যক্তির নাম রুমেল বড়ুয়া; তিনি চট্টগ্রাম আদালতে আইন পেশায় আছেন।

শনিবার সকাল সাড়ে ১১টা থেকে পোস্টার হাতে নিয়ে দাঁড়িয়েছিলেন রুমেল।

কেন এই পদক্ষেপ- প্রশ্নে তিনি একুশে পত্রিকাকে বলেন, সারাদেশে সরকারের ব্যবস্থাপনায় পর্যাপ্ত সংখ্যক গণপরিবহন নেই। আমার মনে হয়, এক্ষেত্রে আমরা কিছু করার আছে। তাই পোস্টার লিখে একাই দাঁড়িয়ে গেলাম।

তার এই দাবিতে আরও অনেকে সোচ্চার হবেন বলে আশাবাদী রুমেল বড়ুয়া।

যদিও রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের (বিআরটিসি) বেশকিছু বাস রয়েছে দেশজুড়ে। তবে এসব বাসের বেশিরভাগই বেসরকারি খাতে ইজারা দেওয়া হয়েছে বলে অভিযোগ। যার কারণে পরিবহন মালিকরা ধর্মঘট ডাকলে অচল হয়ে পড়ছে সড়ক যোগাযোগ ব্যবস্থা। এ ছাড়া গণপরিবহন সংকট তো আছেই।

রুমেল বড়ুয়া বলেন, ‘মেয়েদের জন্য ট্যাক্সি আর রিকশা ছাড়া আর কিছু নেই। তিনশ’ থেকে পাঁচশ’ টাকা গাড়ি ভাড়া লাগে প্রত্যেকদিন, প্রত্যেকটা পরিবারের। মধ্যবিত্ত পরিবারের একটা মেয়ে, একটা ছেলে কিভাবে এত টাকা দেবে? আমরা কী গাড়ি ভাড়া দেব, নাকি ভাত খাবো?’

আইনজীবী রুমেল বলেন, আইনকানুন সংস্কার হওয়া দরকার। আইনকানুনগুলো ঠিক নেই। বৃটিশ আমলের আইনকানুন দিয়ে চলতেছে। একটা দুর্ঘটনা হলে তিন বছরের কারাদ- হয়। তারপরও পরিবহন মালিকরা মামলা করতে দেয়না।

‘প্রত্যেকদিন দুর্ঘটনা হয়, রাস্তাঘাটের অবস্থা ভালো না। সরকারের অনেক উন্নয়ন কাজ আছে। আমরা আরও উন্নয়ন চাই। আমরা উন্নত বাস চাই, উন্নত পরিবহন চাই। বাস সার্ভিস, ট্রেন সার্ভিস বাড়ানোর পাশাপাশি সড়ক পথের উন্নয়ন চাই।’

প্রিন্ট করুন