১১ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫, সোমবার

ট্যাংকার নয় পাইপ লাইনে জ্বালানি তেল

প্রকাশিতঃ মঙ্গলবার, অক্টোবর ৯, ২০১৮, ৬:০৭ অপরাহ্ণ

একুশে ডেস্ক : ট্যাংকারের মাধ্যমে জ্বালানি পরিবহনের পরিবর্তে পাইপলাইনের মাধ্যমে জ্বালানি তেল পরিবহনের প্রকল্পটি অনুমোদন দিয়েছে একনেক।

মঙ্গলবার (৯ অক্টোবর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে পাইপলাইন প্রকল্পসহ ২০টি (নতুন ও সংশোধিত) প্রকল্প অনুমোদন দেয়া হয়।

চলতি বছর থেকে ২০২০ সালের জুনের মধ্যে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৩২ হাজার ৫২৪ কোটি ৯০ লাখ টাকা। তারমধ্যে সরকারি অর্থায়নে করা হবে ১৫হাজার ৪৯৪কোটি ৩৭লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে ১১হাজার ৬৫৬কোটি ২৭লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ৫হাজার ৩৭৪কোটি ২৬লাখ টাকা।

দেশের সব অঞ্চলে বিপুল পরিমাণ জ্বালানি তেল পরিবহনে সরকারকে বড় অংকের খরচ এবং পরিবহন ঘাটতি বহন করতে হচ্ছে। এছাড়া নদীপথে জ্বালানি তেল পরিবহনে পরিবেশগত ক্ষতিকর প্রভাবও রয়েছে। তাই জ্বালানি তেলের সহজ, সুষ্ঠু ও নিরবচ্ছিন্ন পরিবহনের জন্য চট্টগ্রাম থেকে জ্বালানি তেল পাইপলাইনে ঢাকায় আসবে। চট্টগ্রামের এই পাইলাইন কুমিল্লা ও চাঁদপুরেও যাবে।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, চট্টগ্রাম থেকে ঢাকা ও চাঁদপুরে জ্বালানি তেল সহজ, সুষ্ঠু ও নিরবচ্ছিন্ন পরিবহনের জন্য প্রথমবারের মতো এমন উদ্যোগ বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার।

একুশে/এসএইচ