১৮ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫, বুধবার

জেলা প্রশাসনের তৎপরতার পরও পাহাড়ের পাদদেশে অসংখ্য ঝুঁকিপূর্ণ বসতি

প্রকাশিতঃ বুধবার, অক্টোবর ১০, ২০১৮, ৪:১৫ অপরাহ্ণ

চট্টগ্রাম : চট্টগ্রামে পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের নিরাপদে সরে যেতে সতর্কীকরণ অভিযান চালিয়েছে জেলা প্রশাসন। দুই দিনের টানা বৃষ্টিপাত ও ঘূর্ণিঝড়ের পূর্বাভাসের মধ্যেই বুধবার (১০ অক্টোবর) দুপুর ২টা থেকে মতিঝর্ণা এলাকায় শুরু হয় এই অভিযান।

অভিযানের নেতৃত্ব দেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান। এতে চট্টগ্রাম মহানগরের সহকারী কমিশনার (ভূমি) ফোরকান এলাহী অনুপম ও শারমিন আক্তার উপস্থিত ছিলেন।

সহকারী কমিশনার তাহমিলুর রহমান জানান, এই অভিযানে পাহাড়ের পাদদেশে অবস্থানরতদের জেলা প্রশাসন থেকে প্রাথমিকভাবে তাদের নিরাপদ স্থানে সরে যেতে উদ্বুদ্ধ করা হচ্ছে। অতি ঝুঁকিপূর্ণ থাকা বসবাসকারীরা ইতোমধ্যে নিরাপদে সরে গেছে বলেও জানান তিনি। তবে সরেজমিনে এমন কোনো অগ্রগতি দেখা যায়নি। পাহাড়ের পাদদেশে এখনো অসংখ্য ঝুঁকিপূর্ণ বসতি।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান সাংবাদিকদের জানান, পাহাড়ের অতি ঝুঁকিপূর্ণ স্থান লাল পতাকা দিয়ে চিহ্নিত করা হয়েছে। ওইসব স্থানের বসবাসকারীদের মতিঝর্ণা এলাকায় একটি সরকারি স্কুলে আশ্রয় নিতে বলা হয়েছে৷ নগরীর দক্ষিণ খুলশী, আকবর শাহ, একে খান এলাকাতেও এই সতর্কীকরণ অভিযান চালানো হবে। এসময় যারা এখানে বসবাস করছেন এবং যারা ঘর ভাড়া দিচ্ছেন তাদের সচেতন ও সতর্ক হওয়ার অনুরোধ করেন তিনি।

এদিকে বুধবার সকাল থেকেই পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণদের সরে যেতে জেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হয়েছে।

একুশে/আরএইচ/এটি

প্রিন্ট করুন