১২ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, মঙ্গলবার

সুন্দরবনকে জলদস্যুমুক্ত ঘোষণা প্রধানমন্ত্রীর

প্রকাশিতঃ বৃহস্পতিবার, নভেম্বর ১, ২০১৮, ১২:০৬ অপরাহ্ণ

ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুন্দরবনকে জলদস্যুমুক্ত এলাকা হিসেবে ঘোষণা করেছেন। বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে গণভবনে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঘোষনাটি দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রজ্ঞাপনের মাধ্যমে ২০১২ সালে উপকূলীয় এলাকায় বনদস্যু, জলদস্যুদের দমনের জন্য র‌্যাব, পুলিশ, কোস্টগার্ড, বিজিবি ও বন বিভাগের সমন্বয়ে একটি টাস্কফোর্স গঠন করা হয়। মূলত এরপরই বেগবান হয় সুন্দরবনে র‌্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান।

প্রতিষ্ঠালগ্ন থেকে র‌্যাব এ পর্যন্ত ২২৩টি সফল অভিযানে ৫০৭ জলদস্যু ও বনদস্যু গ্রেফতার, ১ হাজার ৫৫৬টি অস্ত্র এবং ৩৩ হাজার ৩২৪ রাউন্ড গুলি উদ্ধার করেছে। এছাড়া ১৩৫ জন জল ও বনদস্যু র‌্যাবের সঙ্গে গুলি বিনিময়ে নিহত হয়েছে।

র‌্যাবের ক্রমাগত অভিযানে জলদস্যুরা বিপর্যস্ত হয়ে স্বাভাবিক জীবনে ফেরার পথ খুঁজতে থাকে। পরে প্রধানমন্ত্রীর সম্মতিতে ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক ব্যবস্থাপনায় র‌্যাবের পক্ষ থেকে সুন্দরবন উপকূলীয় অঞ্চলের জলদস্যুদের বিনাশর্তে আত্মসমর্পণ করানোর প্রক্রিয়া শুরু হয়।

তারই অংশ হিসেবে প্রধানমন্ত্রী সুন্দরবনকে জলদস্যুমুক্ত এলাকা ঘোষণা করলেন।

একুশে/এটি