১৯ ডিসেম্বর ২০১৮, ৪ পৌষ ১৪২৫, মঙ্গলবার

ভর্তিচ্ছুদের পৌঁছে দিলেন সাইকেলে

প্রকাশিতঃ শুক্রবার, নভেম্বর ২, ২০১৮, ১২:০৪ অপরাহ্ণ

চবি প্রতিনিধিঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চবি (২০১৮-১৯) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে ২৭ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত। দেশের বিভিন্ন জায়গা থেকে এবার প্রায় এক লক্ষ পরীক্ষার্থী চবির ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে।

ভর্তি পরীক্ষা চলাকালে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের বাইসাইকেল সেবা প্রদান করেছে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাখাওয়াত হোসেন। বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট থেকে বিভিন্ন অনুষদে পরীক্ষার্থীদের পৌঁছে দিয়ে এ ধরনের সহায়তা করে।

একুশে পত্রিকাকে সাখাওয়াত জানায়, প্রথমত সে তার নিজের এলাকার কিছু ভর্তি পরীক্ষার্থীকে সহায়তা করে। পরে সে দেখতে পায় অধিকাংশ পরীক্ষার্থীরা হল খুঁজে পেতে হিমশিম খেতে হচ্ছে। এদিকে ক্যাম্পাসে সাধারণ শিক্ষার্থীদের কোন হেল্পডেস্ক বসতে দেওয়া হয় নি আর ভর্তি পরীক্ষা উপলক্ষে ক্যাম্পাসের অভ্যন্তরে কোন গাড়ি চলাচলে ছিল বিধি-নিষেধ। আর যেসব জায়গায় গাড়ি চলছিলো সেখানে ছিল গাড়িচালকদের নৈরাজ্য।

সাখাওয়াত জানায়, মাঝখানে বৃষ্টির কারণে এক দিন ছাড়া বাকি ৪ দিনে সে প্রায় ৪০-৫০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থীকে বাইসাইকেল সার্ভিসে সেবা প্রদান করেছে। প্রথমদিকে তাকে প্রশ্নের সস্মুখীনও হতে হয়েছিলো। রাজনৈতিক কর্মী বা কোন প্রতারক ভেবে প্রথমদিকে শিক্ষার্থীরা সাইকেলে উঠতে অসম্মতি প্রকাশ করে। কিন্তু পরে তারা বুঝতে পারে।

‘এই কাজটা আমার একান্ত নিজের চিন্তাধারা থেকে করেছি। লক্ষ্য ছিলো শিক্ষার্থীদের সহায়তা করা। আর বিনিময় বলতে গেলে তা হচ্ছে একটু আত্মতৃপ্তি।’- যোগ করেন সাখাওয়াত।

সাখাওয়াতের বাইসাইকেল সেবা পাওয়া বি-ইউনিটের মেহরাব হোসেন নামে এক পরীক্ষার্থী বলে, যখন ক্যাম্পাসে প্রবেশ করি তখন সব কিছু এলোমেলো মনে হচ্ছিলো। তারপর দেখলাম একজন ভাই সাইকেল নিয়ে দাঁড়িয়ে আছে। আর সাইকেলে লেখা আছে ‘পৌঁছাও’। তারপর আমি উনার কাছে সমাজবিজ্ঞান অনুষদ কোনদিকে জানতে চাইলে তিনি আমাকে সাইকেলে করে পৌঁছে দিয়ে আসেন। ব্যাপারটা সত্যি খুব মজার ছিলো। সবাই যদি কোন না কোন ভাবে সাহায্য করে তবে দুর্ভোগ থেকে বাঁচা সম্ভব।

উল্লেখ্য, সাখাওয়াত ‘চিটাগাং এ্যাডবেঞ্চার ক্লাব ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাইক্লিস্ট’ এই সংগঠন দুটোতে সাইক্লিস্ট হিসেবে যুক্ত আছেন। পাশাপাশি বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের( বিএনসিসি) একজন ক্যাডেট।

একুশে/আরএইচ