১৭ ডিসেম্বর ২০১৮, ২ পৌষ ১৪২৫, রবিবার

চবিতে মাদকবিরোধী নাটক ‘জীবনের জয়গান’ প্রদর্শনী

প্রকাশিতঃ রবিবার, নভেম্বর ৪, ২০১৮, ৯:৩২ অপরাহ্ণ

চবি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নাট্যকলা বিভাগের উদ্যোগে মাসব্যাপী পথনাটকের আয়োজন করা হয়েছে।

নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক শামীম হাসানের নির্দেশনায় রোববার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী হলের মোড়ে নাটকটি প্রদর্শিত হয়। এর আগে নাটকটি ক্যাম্পাসের বেশ কয়েকটি জায়গায় প্রদর্শিত হয়েছে; যা ১১ই নভেম্বর পর্যন্ত চলবে।

যুবসমাজকে মাদক থেকে দূরে রাখতে এবং সুস্থ সুন্দর জীবন গড়তে ‘মাদককে না বলি, সুস্থ জীবন যাপন করি’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে এই পথনাটকের আয়োজন করেছে চবির নাট্যকলা বিভাগের শিক্ষার্থীরা।

নাটকটিতে দেখানো হয়েছে পরিবারে পিতা-মাতার বিবাদ থেকে কিভাবে তার সন্তান মাদকের দিকে আসক্ত হয়ে পড়ে। নাটকটি একটি গানের মাধ্যমে শুরু হয় যা মাদকাসক্তির নেতিবাচক দিকগুলোকে বর্ণনা করে। এখানে একজন নায়িকা তার পিতা-মাতার বিবাদ সহ্য করতে না পেরে কীভাবে মাদকের মতো অন্ধকার জগতে হারিয়ে যায় তা দেখানো হয়েছে।

সাথে সাথে কিভাবে খারাপ সঙ্গ খারাপ দিকে আর সৎ সঙ্গ আলোর পথে নিয়ে যায় তার উপরও দৃষ্টিপাত করা হয়েছে। তাছাড়া মাদকমুক্ত জীবনের সৌন্দর্য বর্ণনা করে শিক্ষার্থীদের মাদক থেকে বেরিয়ে আসার আহ্বান জানানো হয়েছে।

নাটকটির নির্দেশক নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক শামীম হাসান একুশে পত্রিকাকে বলেন, বর্তমানে অধিকাংশ যুবসমাজ মাদকাসক্ত। অনেকক্ষেত্রে ছেলেমেয়েরা পারিবারিক দ্বন্ধ থেকে মুক্তি পেতে মাদককে বেঁচে নেয়। সেক্ষেত্রে খারাপ বন্ধুও ভূমিকা রাখে। আবার অনেকেই কৌতূহলবশত মাদক গ্রহণের পর মাদকাসক্ত হয়ে পড়ে। শিক্ষার্থীদের মাদক থেকে মুক্ত থাকার অনুপ্রেরণা জোগাতে আমরা এই পথনাটকের আয়োজন করেছি।

তিনি আরও বলেন, প্রত্যেক পিতা-মাতার উচিত তার সন্তানের সঠিক খেয়াল রাখা।

এদিকে দর্শকরা নাটকটির প্রশংসা করে বলেন, এটি একটি ভালো উদ্যোগ। সত্যি নাটকটা হৃদয় ছুঁয়ে যায়। মাদক থেকে যুবসমাজকে রক্ষা করতে এ ধরনের উদ্যোগ সহায়ক ভূমিকা পালন করবে।