১৪ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫, বৃহস্পতিবার

মানবসম্পদকে দক্ষ করতে কানাডার সহায়তা চান চেম্বার সভাপতি

প্রকাশিতঃ মঙ্গলবার, নভেম্বর ৬, ২০১৮, ৭:২৪ অপরাহ্ণ

চট্টগ্রাম: বাংলাদেশের বিশাল মানবসম্পদকে দক্ষ করে তুলতে কানাডা সরকারের প্রযুক্তিগত সহায়তা চেয়েছেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম। মঙ্গলবার দুপুরে নগরের আগ্রাবাদে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত কানাডা হাইকমিশনের কাউন্সেলর (কমার্শিয়াল অ্যাফেয়ার্স) এন্ড সিনিয়র ট্রেড কমিশনার করিন পেটরিসর এর সাথে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম কানাডা বাংলাদেশের তৈরীপোশাক খাতের অন্যতম প্রধান আমদানিকারক দেশ উল্লেখ করে এ দেশের রপ্তানি বহুমূখীকরণের উপর গুরুত্বারোপ করেন এবং ফার্মাসিউটিক্যালস, সিরামিক্স, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, হিমায়িত মৎস্য, হস্তশিল্প, প্লাষ্টিক ও ফার্নিচার ইত্যাদি পণ্যের আমদানি বৃদ্ধিতে কাউন্সেলরের দৃষ্টি আকর্ষণ করেন।

এ ছাড়া বৈদেশিক বিনিয়োগে বর্তমান সরকার কর্তৃক প্রদত্ত সুবিধাসমূহ কাজে লাগিয়ে দেশের নির্মিতব্য অর্থনৈতিক অঞ্চল বিশেষ করে মিরসরাই ও আনোয়ারায় শিল্প স্থাপনের আহবান জানান চট্টগ্রাম চেম্বার সভাপতি।

অন্যদিকে কমার্শিয়াল কাউন্সেলর করিন পেটরিসর বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়ন বেশ লক্ষ্যণীয় এবং দু’দেশের মাঝে ব্যবসায়িক সম্ভাবনার দ্বার উন্মোচন ও বাণিজ্য সম্পর্ককে আরো দৃঢ়করণের লক্ষ্যে কাজ করছেন বলে অবহিত করেন।

এ সময় চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, হাইকমিশনের ট্রেড কমিশনার কাজী গোলাম ফরহাদ এবং চেম্বার কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। মতবিনিময় শেষে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে পারমানেন্ট এক্সিভিশন হল পরিদর্শন করেন কমার্শিয়াল কাউন্সেলর। মতবিনিময়ের আগে করিন পেটরিসর চট্টগ্রাম বন্দর পরিদর্শন করেন।