১২ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, মঙ্গলবার

পিছিয়ে পড়া ফুটবলকে এগিয়ে নিতে মেয়রের নতুন উদ্যোগ

সাইফ পাওয়ার ব্যাটারী অনুর্ধ-২০ বিভাগীয় ফুটবলার বাছাই শুরু

প্রকাশিতঃ শনিবার, নভেম্বর ১০, ২০১৮, ৬:৪২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদকঃ আশির দশকে দেশের ক্রীড়াঙ্গন মাতিয়ে রেখেছিল ফুটবল। প্রিয় দল-প্রিয় খেলোয়াড়ের খেলা দেখতে দর্শকরা উপচে পড়তো গ্যালারিতে। সেই উপচে পড়া এখনো আছে। ফুটবলে নয়, বরং ঝড়ো গতিতে এগিয়ে যাওয়া ক্রিকেটে। দেশের ক্রিকেটে যতোটা এগিয়েছে, ঠিক ততোটা পিছিয়েছে ফুটবল। তবে এই পিছিয়ে পড়া ফুটবলকে এগিয়ে নিতে নতুন উদ্যোগ গ্রহণ করেছেন দেশের অন্যতম ক্রীড়া সংগঠক চট্টগ্রামের সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। বিভাগীয় পর্যায়ে অনুর্ধ-২০ বছর বয়সী খেলোয়াড় বাছাই ও প্রশিক্ষণের মাধ্যমে শুরু হচ্ছে এই উদ্যোগ।যাতে আটটি বিভাগ থেকে ২০০ তরুণ খেলোয়াড় উঠে আসবে।  

সম্প্রতি দেশের ফুটবল সংগঠকদের নিয়ে বাংলাদেশ জেলা ও বিভাগীয় ফুটবল এসোসিয়েশন গঠন করেছেন। যার সভাপতি হিসেবে রয়েছেন সফল ক্রীড়া সংগঠক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। মহাসচিব হিসেবে আছেন দেশের ফুটবল অঙ্গনে সাড়া জাগানো ক্রীড়া সংগঠক ও পৃষ্ঠপোষক তরফদার মো. রুহুল আমিন। নতুন এই সংগঠনটির ব্যবস্থাপনায় ফুটবলকে এগিয়ে নিতে ও তৃণমূল থেকে ফুটবলার তৈরির এই প্রয়াস নেয়া হয়েছে। যার মাধ্যমে জাতীয় দলের পাইপলাইনে দূর হবে দক্ষ ও যোগ্য ফুটবলার সংকট।

শনিবার বিকেলে এম এ আজিজ স্টেডিয়ামে সিজেকেএস সভাকক্ষে বাংলাদেশ জেলা ও বিভাগীয় ফুটবল এসোসিয়েশনের আয়োজনে এক সংবাদ সম্মেলনে অনুর্ধ-২০ ফুটবলার বাছাইয়ের বিস্তারিত তুলে ধরা হয়। চট্টগ্রাম বিভাগ থেকে আগামীকাল রোববার শুরু হচ্ছে এই বাছাই প্রক্রিয়া। এতে চট্টগ্রামের ১১ জেলার ১১০ জন ফুটবলার অংশ নিবে। ফুটবল বাছাইয়ের সার্বিক পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে সাইফ পাওয়ার ব্যাটারি।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ জেলা ও বিভাগীয় ফুটবল এসোসিয়েশনের (বিডিডিএফএ)সভাপতি আ জ ম নাছির উদ্দিন বলেন, ফুটবল দিনের পর দিন পিছিয়ে যাচ্ছে। এই পিছিয়ে পড়া ফুটবলকে এগিয়ে নিতেই ক্রীড়াশীল দায়িত্ববোধ থেকে বিডিডিএফএ’র যাত্রা। আটটি বিভাগের অনুর্ধ-২০ ফুটবলার বাছাইয়ের প্রক্রিয়া চট্টগ্রাম বিভাগ থেকে শুরু হচ্ছে। পর্যায়ক্রমে সকল বিভাগেই এই কার্যক্রম চলবে। এর মাধ্যমে মন্দের ভালোও হলেও কিছু কোয়ালিটি ফুটবলার তৈরি হবে।  

তিনি আরো জানান,শুধু বাছাই নয়। প্রতি বিভাগের বাছাইকৃত ৩০ জন ফুটবলারকে দেয়া হবে উন্নত প্রশিক্ষণ। প্রশিক্ষণ শেষে প্রতি বিভাগে ২৫ জন ফুটবলার দিয়ে দল গঠন করা হবে। এর মধ্য দিয়ে জাতীয় পর্যায়ে অনুর্ধ-২০ শেখ কামাল জাতীয় ফুটবল টুর্ণামেন্ট আয়োজন করা হবে।

সম্মেলনে ফুটবলার বাছাইয়ের আদ্যোপান্ত তুলে ধরে বাংলাদেশ জেলা ও বিভাগীয় ফুটবল এসোসিয়েশনের (বিডিডিএফএ) মহাসচিব ও সাইফ পাওয়ার টেক-এর ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো.রুহুল আমিন বলেন, জাতীয় দলে নতুন খেলোয়াড় তুলে আনতেই এই উদ্যোগ নেয়া হয়েছে। এর মাধ্যমে দেশের আটটি বিভাগে অনুর্ধ-২০ বছর বয়সী ফুটবলার বাছাই করা হবে। প্রতি বিভাগে ৩০ জন খেলোয়াড়কে নিবিড় প্রশিক্ষণের মাধ্যমে গড়ে তোলা হবে। ৪৫ দিনের পূর্ণাঙ্গ এই আবাসিক প্রশিক্ষণ কার্যক্রমে নির্বাচক হিসেবে থাকবেন দেশসেরা সাবেক ১১ ফুটবলার ও কোচ। চট্টগ্রাম বিভাগের বাছাই ও প্রশিক্ষণ বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্সে অনুষ্ঠিত হবে।   

এদিকে সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ জেলা ও বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদের মহাসচিব আশিকুর রহমান মিঠু, চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সিরাজউদ্দিন মো. আলমগীর, সহ-সভাপতি আলী আব্বাস, ক্রীড়া সংগঠক নজরুল ইসলাম লেদু, আবুল হাশেম।

একুশে/আরএইচ/এটি