১২ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, মঙ্গলবার

চট্টগ্রামের ১৬টি আসনের মধ্যে ৫টি আসনের দাবি শরিকদের

প্রকাশিতঃ সোমবার, নভেম্বর ১২, ২০১৮, ১২:৪৪ অপরাহ্ণ

ঢাকা : বিএনপির নেতৃত্বাধীন ২৩ দলীয় জোটের শরিক দলগুলো চট্টগ্রামের ১৬টি আসনের মধ্যে ৫টি আসন দাবি করেছে।
আসন বণ্টন নিয়ে জাতীয় ঐক্যফ্রন্ট ও ২৩ দলীয় জোটের নির্বাচনে যাওয়ার ঘোষণার পরপরই চট্টগ্রামের ভোটারদের মধ্যে আগ্রহের সৃষ্টি হয়েছে এই দুই জোটের।

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ ব্যক্তি ড. কামাল হোসেনের গণফোরামের কাছ থেকে আসনের জন্য ততটা চাপ নেই। আসনের প্রধান দাবি আসছে ২৩ দলীয় জোটের শরিকদের কাছ থেকে। এর মধ্যে চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনের পাঁচটিই চাইছে ২৩ দলীয় জোটের তিন শরিক দল।

চট্টগ্রামের ১৬টি আসনের মধ্যে জামায়াতে ইসলামী ৩টি, এলডিপি ও বাংলাদেশ কল্যাণ পার্টি একটি করে আসন চেয়েছে। সেগুলোর মধ্যে চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ-সাতকানিয়া আংশিক) আসনে লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সভাপতি কর্নেল (অব.) অলি আহমদ বীরবিক্রম, চট্টগ্রাম-৫ (হাটহাজারী ও বায়েজিদ) আসনে বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মোহাম্মদ ইব্রাহিম বীরপ্রতীক, চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে সাবেক এমপি মাওলানা আ ন ম শামসুল ইসলাম, চট্টগ্রাম-১০ (ডবলমুরিং-পাহাড়তলী) আসনে সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরী ও চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে বাঁশখালী উপজেলা চেয়ারম্যান মাওলানা অধ্যক্ষ জহিরুল ইসলাম নির্বাচনের আগ্রহ প্রকাশ করেছেন।

জোট সংশ্লিষ্টরা জানায়, ঐক্যফ্রন্ট ও ২৩ দলীয় জোটের শীর্ষ দল বিএনপির কাছে শরিকরা নিজ নিজ দলের পক্ষে আসন চেয়ে ইতোমধ্যেই চিঠি দিয়েছে। বিএনপিও শরিক দলগুলোর সঙ্গে প্রাথমিক কিছু আলোচনার ভিত্তিতে সারাদেশে ৫০ থেকে ৬০টি আসন শরিকদের দিতে মানসিক প্রস্তুতি নিয়েছে। নিবন্ধন হারানো জামায়াতে ইসলামী চট্টগ্রামের তিনটি আসনে লড়ার ঘোষণা দিয়ে ইতিমধ্যেই রোববার জেলা নির্বাচন কার্যালয় থেকে মনোনোয়নপত্র সংগ্রহ করেছে।

একুশে/এসসি