১৯ ডিসেম্বর ২০১৮, ৪ পৌষ ১৪২৫, মঙ্গলবার

ট্রাম্পের বিরুদ্ধে সিএনএনের মামলা

প্রকাশিতঃ বুধবার, নভেম্বর ১৪, ২০১৮, ১২:৩২ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার হোয়াইট হাউসের কয়েক জন সহযোগীর বিরুদ্ধে মামলা করেছে দেশটির সংবাদমাধ্যম সিএনএন। সংবাদমাধ্যমটির হোয়াইট হাউসবিষয়ক প্রধান প্রতিবেদক জিম অ্যাকোস্টার হোয়াইট হাউসে প্রবেশাধিকার পুনরুদ্ধার করার জন্য এই মামলা করা হয়েছে।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার সকালে ওয়াশিংটনের ডিস্ট্রিক্ট কোর্টে মামলাটি নথিভুক্ত করা হয়েছে। সিএনএন ও জিম অ্যাকোস্টা বাদী হয়ে মামলায় ছয়জনকে আসামি করেছেন। তারা হলেন: প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তার প্রশাসনের চিফ অব স্টাফ জন কেলি, প্রেস সেক্রেটারি সারা স্যান্ডার্স, ডেপুটি চিফ অব স্টাফ বিল শাইন, সিক্রেট সার্ভিস ডিরেক্টর জোসেফ ক্ল্যান্সি ও সিক্রেট সার্ভিসের কর্মকর্তা জন ডো, যাঁরা গত বুধবার হোয়াইট হাউসে অ্যাকোস্টার পাস কার্ড জব্দ করার সঙ্গে সম্পৃক্ত ছিলেন।

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের সার্বিক বিষয় নিয়ে গত বুধবার হোয়াইট হাউসে সংবাদ সম্মেলন করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে সিএনএনের হোয়াইট হাউসবিষয়ক প্রধান প্রতিবেদক জিম অ্যাকোস্টা অভিবাসী ইস্যুতে ট্রাম্পকে প্রশ্ন করেন। এতে উভয়ের মধ্যে বাদানুবাদ শুরু হয়। একপর্যায়ে সাংবাদিক জিম অ্যাকোস্টার মাইক্রোফোন কেড়ে নেওয়ার চেষ্টা করেন হোয়াইট হাউসের এক প্রতিনিধি। পরে এই ঘটনায় অ্যাকোস্টার হোয়াইট হাউসে প্রবেশের পাস কার্ড বাতিল করা হয়েছে।

এক বিবৃতিতে সিএনএন জানিয়েছে, যত দ্রুত সম্ভব অ্যাকোস্টা সঠিক উপায়ে হোয়াইট হাউসে ফিরে আসতে পারেন, প্রাথমিকভাবে সেই চেষ্টা করা হচ্ছে এবং হোয়াইট হাউস থেকে অ্যাকোস্টার কার্ড প্রত্যাহারের বিষয়ে আদালতের রায় চাওয়া হয়েছে।

অ্যাকোস্টার হোয়াইট হাউসের পাস কার্ড বাতিলের বিষয়ে বিশ্বব্যাপী সিএনএনের প্রেসিডেন্ট জেফ জুকার বলেছেন, ‘এটা কোনো পদক্ষেপ নয়, আমরা বিষয়টিকে জোরালোভাবে নিয়েছি। কিন্তু হোয়াইট হাউসের এই কর্মকাণ্ড নজিরবিহীন।’

প্রসঙ্গত, প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকে সংবাদমাধ্যমের ওপর বিশেষ করে সিএনএনের ওপর বেশ ক্ষিপ্ত ডোনাল্ড ট্রাম্প। তাঁর জীবনের নানা কর্মকাণ্ড নিয়ে সিএনএনের একের পর প্রতিবেদনে তুমুল বিতর্কের মুখে পড়েন তিনি। এর ফলে ক্ষুব্ধ হয়ে বিভিন্ন সময় সিএনএনসহ বিভিন্ন সংবাদমাধ্যম ও সাংবাদিকদের গালিগালাজও করেছেন মার্কিন এই প্রেসিডেন্ট।