১৪ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫, বৃহস্পতিবার

সিরিয়ায় মার্কিন জোটের বিমান হামলায় নারী শিশুসহ নিহত ৪০

প্রকাশিতঃ রবিবার, নভেম্বর ১৮, ২০১৮, ১:৩১ অপরাহ্ণ

একুশে ডেস্ক : সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) নিয়ন্ত্রিত অবশিষ্ট একটি এলাকায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমান হামলায় নারী ও শিশুসহ অন্তত ৪০ জন নিহত হয়েছে।

শনিবার ফোরাত নদীর পূর্বতীরের হাজিনের কাছে বুকান এলাকায় চালানো হামলায় এরা নিহত হয় বলে জানিয়েছে আইএস জঙ্গিরা ও স্থানীয় কিছু বাসিন্দা, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

এক সংবাদ সম্মেলনে জোট বাহিনীর মুখপাত্র বুকানে হামলার কথা নিশ্চিত করলেও সেখানে বেসামরিক হতাহতের কথা অস্বীকার করেছেন।

জোটের মুখপাত্র কর্নেল সিন রায়ান বলেছেন, বেসামরিক হতাহত এড়ানোর জন্য জোট আইএসআইএসের জঙ্গিদের শনাক্তে ও সঠিক লক্ষ্যে হামলা চালাতে অত্যন্ত সতর্কর্তা অবলম্বন করে।

আইএসের বার্তা সংস্থা আমাক একটি মেডিকেল সূত্রের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, অন্তত ৪০ জন নিহত হয়েছে। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থাও ওই হামলায় বহু বেসামরিক নিহত হওয়ার কথা জানিয়েছে।

ওই এলাকায় থাকা পরিবারগুলোর স্বজনরা ও সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, গত দুই সপ্তাহে হাজিন ও এর আশপাশের এলাকাগুলোতে মার্কিন জোটের বিমান হামলায় কয়েক ডজন লোক নিহত হয়েছে।

এক সপ্তাহ আগে মার্কিন জোটের এ ধরনের একটি বিমান হামলার বিষয়ে জাতিসংঘের কাছে প্রতিবাদ জানিয়েছিল সিরিয়ার সরকার। হাজিনে আইএসের বিরুদ্ধে চালানো ওই হামলায় ২৬ জন বেসামরিক নিহত হয়েছে বলে অভিযোগে জানিয়েছিল তারা।

গত বছর সিরিয়ায় তাদের সদরদপ্তর রাক্কায় আইএস জঙ্গিরা মার্কিন জোট বাহিনী ও সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের (এসডিএফ) যৌথ বাহিনীর কাছে পরাজিত হয়েছিল। রাক্কা থেকে বিতাড়িত হয়ে ইরাক সীমান্তের হাজিন ও এর পার্শ্ববর্তী এলাকাগুলোতে অবস্থান নিয়ে আছে অবশিষ্ট আইএস বাহিনী। সিরিয়ার এই শেষ অবস্থান থেকে জঙ্গিগোষ্ঠীটিকে হটাতে চূড়ান্ত অভিযানে আছে মার্কিন নেতৃত্বাধীন যৌথ বাহিনী।

একুশে/ডেস্ক/এসসি