১২ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, মঙ্গলবার

তারেক দেশে না থাকায় আচরণবিধি প্রযোজ্য নয় : ইসি

প্রকাশিতঃ সোমবার, নভেম্বর ১৯, ২০১৮, ৮:৪৯ অপরাহ্ণ

একুশে ডেস্ক : তারেক দেশে না থাকায় এক্ষেত্রে আচরণবিধি প্রযোজ্য নয় বলে জানিয়েছে নির্বাচন পরিচালনাকারী সাংবিধানিক সংস্থাটির সচিব হেলাল উদ্দিন আহমদ।

সোমবার (১৯ নভেম্বর) তারেককে নিয়ে আওয়ামী লীগের অভিযোগের পরিপ্রেক্ষিতে সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান তিনি।

ইসি সচিব বলেন, আওয়ামী লীগের অভিযোগ নিয়ে নির্বাচন কমিশন সভায় বিস্তারিতভাবে আলোচনা হয়েছে। উনি (তারেক রহমান) যেহেতু দেশে নাই, তাই আচরণবিধি উনার জন্য প্রযোজ্য হবে না বলে প্রতীয়মান হচ্ছে। তাই এই মুহূর্তে নির্বাচন কমিশনের এ বিষয়টি নিয়ে কোনো করণীয় নেই।

তিনি বলেন, তারেকে বক্তব্য প্রচার নিয়ে যেহেতু হাই কোর্টের একটি নির্দেশনা রয়েছে, সেজন্য সেই নির্দেশনা প্রতিপালনের দায়িত্ব সবার।

তারেক রোববার একাদশ সংসদ নির্বাচনে দলের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নেন স্কাইপে যুক্ত হয়ে।

তারেকের তৎপরতার খবর প্রকাশের পর তাৎক্ষণিকভাবে তা নিয়ে প্রশ্ন তোলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

অন্যদিকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, তাদের দলে মনোনয়ন বোর্ডে কে থাকবেন, সেটা কেবল তাদেরই বিষয়। বাইরের কারও তা নিয়ে প্রশ্ন তোলার অবকাশ নেই।

রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা মাহবুবে আলম বলেন, দণ্ডিত ও পলাতক আসামি হিসেবে তারেকের সঙ্গে যোগাযোগ অপরাধের পর্যায়ে পড়ে।

পরে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল নির্বাচন কমিশনে নালিশ জানিয়ে আসে। তারা বলেছিল, আদালতে দণ্ডিত তারেকের মনোনয়ন বোর্ডে সাক্ষাৎকার গ্রহণ নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান ইসিতে সাংবাদিকদের বলেছিলেন, এটা নির্বাচনী ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করবে। আমরা লিখিতভাবে অভিযোগ দিয়েছি। আমরা আশা করছি, নির্বাচন কমিশন যথাযথ দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

পাল্টাপাল্টি বক্তব্যের মধ্যে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেছিলেন, এক্ষেত্রে আইনগতভাবে কিছু করার আছে কি না, তা খতিয়ে দেখবেন তারা।

একুশে/ডেস্ক/এসসি