১২ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫, মঙ্গলবার

চালকের চোখে পুলিশের লেজার লাইট তাক বন্ধের নির্দেশনা

প্রকাশিতঃ মঙ্গলবার, নভেম্বর ২০, ২০১৮, ১০:০২ অপরাহ্ণ

আকমাল হোসেন : চট্টগ্রাম নগরে চালকের চোখে ট্রাফিক পুলিশের লেজার লাইট তাক বন্ধের নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ।

অভিযোগ উঠেছে, নানা কারণে রাতের বেলা চালকের চোখে লেজারের আলো তাক করছে ট্রাফিক পুলিশের কিছু সদস্য। এভাবে হঠাৎ চোখে লেজারের আলো এসে পড়ায় তা যন্ত্রণার কারণ হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, লেজার লাইট মানুষের চোখের দিকে ধরে রাখলে পুড়ে যেতে পারে চোখের রেটিনা। লেজারের আলোর রশ্মি দিয়ে ডাক্তাররা অস্ত্রোপচার করেন। এই রশ্মি দিয়ে নানা বস্তু কেটে ফেলা যায়।

বিষয়টি একুশে পত্রিকার পক্ষ থেকে মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) কুসুম দেওয়ানকে অবহিত করা হয়।

ঘটনা জেনে ট্রাফিক পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা কুসুম দেওয়ান বিস্ময় প্রকাশ করেন।

তিনি বলেন, লেজার লাইট ব্যবহারের বিষয়টি আমি জানতামই না। এটা চোখের জন্য ভীষণ ক্ষতিকর। ট্রাফিক পুলিশের কেউ ব্যক্তিগত উদ্যোগে লেজার লাইট ব্যবহার করে থাকলে অন্যায় করেছে।

এরপরই ট্রাফিক পুলিশের পরিদর্শক (প্রশাসন-উত্তর) সুভাষ চন্দ্র দে’কে ফোন করে লেজার লাইট ব্যবহারের বিষয়ে জানতে চান কুসুম দেওয়ান। তখন টিআই সুভাষ জানান, মাঠপর্যায়ের ট্রাফিক পুলিশের কিছু সদস্য লেজার লাইট ব্যবহার করছেন বলে তিনিও শুনেছেন।

এ সময় টিআই সুভাষকে কুসুম দেওয়ান বলেন, এখনই সবাইকে বলে দাও যাতে কেউ লেজার লাইট ব্যবহার না করে।

জানতে চাইলে টিআই (প্রশাসন-উত্তর) সুভাষ চন্দ্র দে বলেন, স্যার (কুসুম দেওয়ান) আমাকে বলার পরপরই আমি সবার কাছে নির্দেশনা পৌছে দিয়েছি, যাতে কেউ আর লেজার লাইট ব্যবহার না করে। আশা করছি, ট্রাফিক পুলিশের কেউ আর লেজার ব্যবহার করবে না।