১৪ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫, বৃহস্পতিবার

প্রধানমন্ত্রীও ভিত্তিপ্রস্তর স্থাপন করতে পারবেন না : ইসি

প্রকাশিতঃ বুধবার, নভেম্বর ২১, ২০১৮, ৫:৫৭ অপরাহ্ণ

ঢাকা : আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল ঘোষণা না করা পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনাও কোনো উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করতে পারবেন না বলে জানিয়েছেন ইসি সচিব মো. হেলাল উদ্দিন আহমদ। এখন ভিত্তিপ্রস্তর স্থাপনসহ মসজিদ, মন্দিরে চাঁদা দিলে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘিত হবে; বলেন তিনি।

বুধবার (২১ নভেম্বর) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন ইসি সচিব।

হেলাল উদ্দিন আহমদ বলেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল ঘোষণা না করা পর্যন্ত নির্বাচনী আচরণবিধি অনুযায়ী সরকারি সুবিধাভোগী, অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে প্রধানমন্ত্রী, মন্ত্রী, সংসদ সদস্য, সংসদ উপনেতাসহ অন্যান্যরাও নির্বাচনকালীন সময়ে কোনো উন্নয়ন কাজের উদ্বোধন, ভিত্তিপ্রস্তর স্থাপন, অনুদান, সহায়তা করতে পারেন না।

সব ধরনের উন্নয়ন প্রকল্পে বরাদ্দ বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে উল্লেখ করে ইসি সচিব বলেন, গতকাল আমরা বিভিন্ন মন্ত্রণালয়কে নির্বাচনকালীন এই সময়ে কোনো প্রকার উন্নয়নমূলক কর্মকাণ্ডে যাতে নতুন কোনো প্রকল্প গ্রহণ না করার বিষয়ে নির্দেশনা দিয়েছি।

‘যে প্রকল্প আছে সেগুলো চলমান থাকবে। কিন্তু ভোটকে কেন্দ্র করে, নির্বাচনকে কেন্দ্র করে কোনো উন্নয়নমূলক কর্মকাণ্ড, ভিজিডি প্রদান বা টিন (ঢেউ টিন) দেয়া, ভিজিএফ কার্ড দেয়া, মানুষকে সহযোগিতা করা, এগুলো যাতে না করা হয়’।

একুশে/এসসি