শনিবার, ৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭

‘চট্টগ্রামে সেবা না দিলে বেসরকারি হাসপাতাল ঘেরাও’

প্রকাশিতঃ বৃহস্পতিবার, জুন ৪, ২০২০, ১০:৪৪ অপরাহ্ণ


চট্টগ্রাম : চট্টগ্রামে রোগীদের সেবা না দিলে বেসরকারি হাসপাতাল-ক্লিনিক ঘেরাও করার কর্মসূচি দেয়া হবে বলে হুঁশিয়ারি এসেছে এক মানববন্ধন থেকে।

বৃহস্পতিবার (৪ জুন) চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম ও চট্টগ্রামে করোনা প্রতিরোধে নাগরিক সমাজ- এর যৌথ উদ্যোগে এ মানবন্ধনের আয়োজন করা হয়। চট্টগ্রামে সকল বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে সব ধরণের চিকিৎসা নিশ্চিতের দাবিতে এ কর্মসূচির আয়োজন করা হয়।

মানবন্ধনে বক্তারা অভিযোগ করে বলেন, বেসরকারি হাসপাতালে চিকিৎসা না পাবার মূল কারণ, কিছু চিকিৎসক। তারা একদিকে সরকারি হাসপাতালের চিকিৎসক আবার অন্যদিকে বেসরকারি ক্লিনিকের মালিক। চিকিৎসকদের দুই ধরণের ভূমিকার কারণে একদিকে মানুষ সরকারি হাসপাতালে চিকিৎসা পায় না অন্যদিকে বেসরকারি ক্লিনিকে গিয়েও জিম্মি হচ্ছে রোগীরা।

তারা আরও বলেন, চট্টগ্রামের কিছু বেসরকারি ক্লিনিকের মালিক ও কতিপয় বিএমএ নেতারা যোগসাজসে প্রশাসনকে নানাভাবে বিভ্রান্ত করে কোভিড পরীক্ষার রেজাল্ট প্রদর্শন, করোনা সেবা দিলে সাধারণ রোগীদের অসুবিধা হবে ইত্যাদি অজুহাতে কোন রোগী ভর্তি না করে হাসপাতালে চিকিৎসা সেবা বন্ধ করে দিয়েছে। ফলে পুরো চট্টগ্রাম নগর জুড়ে চিকিৎসা জন্য হাহাকার করছে।

বক্তারা অভিযোগ করে বলেন, ক্লিনিকে সেবা পেতে রোগীদের ভোগান্তি, হয়রানি, সেবা না পাওয়া, লাগামহীন ও গলাকাটা সেবা মূল্য আদায়, স্বাস্থ্য সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানগুলিতে নজরদারির অভাব ইত্যাদি সরকারি-বেসরকারি হাসপাতালগুলির নিত্যদিনকার চিত্র হলেও কার্যত কোন ব্যবস্থা গ্রহণে মন্ত্রণালয় সফল হয়নি। আবার চট্টগ্রাম বিভাগীয় কমিশনার অফিস বেসরকারী হাসপাতালগুলিতে রোগীদের ভোগান্তি নিরসনে তদারকি কমিটিতে ভোক্তাদের প্রতিনিধি অন্তর্ভুক্ত করা হয়নি। ফলে কিছু সরকারি কর্মকর্তা, বেসরকারি ক্লিনিক মালিক এবং বিএমএর নেতারাই মিলে তাদের মতো করেই রোগীদের ভোগান্তি তদারকি করছেন যা অন্তসার শুন্য।

ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরীর সভাপতিত্বে ও ক্যাব ডিপিও জহুরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধন ও প্রতিবাদ সভায় সংহতি জানিয়ে বক্তব্য রাখেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের কার্যনির্বাহী সদস্য মুহাম্মদ মহররম হোসাইন, ক্যাব চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নান, ক্যাব মহানগরের সহ-সভাপতি হাজী আবু তাহের, চট্টগ্রাম মহানগর যুগ্ম সম্পাদক তৌহিদুল ইসলাম, কোতোয়ালী থানা আওয়ামী লীগ নেতা হাসান মনসুর।

আরও বক্তব্য রাখেন ক্যাব যুব গ্রুপের সভাপতি চৌধুরী কে এনএম রিয়াদ, চান্দগাঁও থানা সভাপতি মোহাম্মদ জানে আলম, যুব নেতা ইমতিয়াজ মোর্শেদ খান, সাবেক ছাত্রলীগ নেতা নুরুল আজিম রনি, সাংবাদিক ওসমান জাহাঙ্গীর, ক্যাব সদরঘাট থানা সভাপতি শাহীন চেীধুরী, চট্টগ্রাম আইসোলেশন সেন্টারের পরিচালক সাজ্জাদ হোসেন, জাউদ আলী চৌধুরী, ক্যাব জামাল খান ওয়ার্ডের সাধারণ সম্পাদক নারী নেত্রী নবুয়াত আরা সিদ্দিকী, সাংগঠনিক সম্পাদক হেলাল চৌধুরী, খুলশী থানা ক্যাবের সভাপতি প্রকোশলী হাফিজুর রহমান প্রমুখ।