বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭

২০২৪ সালে চাঁদে নভোচারি, নাসা মিশনের দায়িত্বে এক নারী

প্রকাশিতঃ শনিবার, জুন ১৩, ২০২০, ২:১০ অপরাহ্ণ


ওয়াশিংটন: আগামী ২০২৪ চাঁদে আবার মানুষ পাঠাবে নাসা। এই হিউম্যান স্পেস ফ্লাইট পরিচালনার দায়িত্ব পেলেন একজন নারী। গত মাসে প্রথম বেসরকারী ক্রু ফ্লাইট পরিচালনার দায়িত্বপালনকারী এই নারী পদোন্নতি পেয়ে প্রথম নারী হিসেবে হিউম্যান স্পেস ফ্লাইট পরিচালনার দায়িত্ব পেলেন।

নাসার প্রধান জিম ব্রিডেনস্টাইন টুইটারে এক ঘোষণায় জানান,“নাসার হিউম্যান এক্সপ্লোরেশন এন্ড অপারেশনস মিশন ডাইরেক্টরেট এর প্রধান হিসেবে ক্যাথি লুডার্সকে মনোনিত করা হয়েছে।”

তিনি বলেন, “ক্যাথি কমার্শিয়াল ক্রু এবং কমার্শিয়াল কার্গো উভয় মিশন পরিচালনার ক্ষেত্রে সাফল্য অর্জন করেছেন। ২০২৪ সালে চাঁদে আমাদের নভোচারি পাঠানোর প্রস্তুতির জন্য এইচইও (হায়ার এক্সিকিউটিভ অফিসার) হিসেবে সঠিক ব্যক্তি।”

লুডার্স ১৯৯২ সালে নাসায় যোগ দেন, তিনি গত ৩০ মে স্পেসএক্স এর রকেটের মাধ্যমে দুই নভোচারির আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাঠানোর মিশন তদারকি করেন। এটি ছিল প্রথম মহাকাশে কমার্শিয়াল ক্রু ফ্লাইট।
মহাকাশে মানুষ পাঠানোর জন্য একটি নিরাপদ ক্যাপসুল (স্পেস ভ্যাসেল) তৈরিতে নাসার সহযোগী বাণিজ্যিক অংশীদার স্পেসএক্স, বোয়িং ও অন্যান্য কোম্পানির কার্যক্রম তদারকি ও টেস্টিং কার্যক্রম পরিচালনা করবেন লুডার্স।