বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭

ভারতে একদিনে প্রায় ২০ হাজার মানুষ করোনা আক্রান্ত

প্রকাশিতঃ রবিবার, জুন ২৮, ২০২০, ৪:৪২ অপরাহ্ণ


নয়াদিল্লি : ভারতে এই প্রথম একদিনে প্রায় ২০ হাজার মানুষ করোনা আক্রান্ত হয়েছে যা সর্বোচ্চ রেকর্ড। আজ (রোববার) সকাল ৮ টা পর্যন্ত কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে প্রকাশ, দেশে এপর্যন্ত করোনা আক্রান্ত হয়েছে ৫ লাখ ২৮ হাজার ৮৫৯ জন। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৬ হাজার ৯৫ জন। গত ২৪ ঘণ্টায় ৪১০ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে।

সরকারি সূত্রে প্রকাশ, মোট করোনা আক্রান্তের মধ্যে ৩ লাখ ৯ হাজার ৭১৩ জন করোনা রোগী সুস্থ হওয়ায় বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ লাখ ৩ হাজার ৫১ জন। বিশ্বে সংক্রমণের তালিকায় ভারত ইতোমধ্যেই চতুর্থ নম্বরে উঠে এসেছে। করোনায় মৃত্যুর নিরিখে বিশ্বে অষ্টম স্থানে আছে ভারত।

কার্যত লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। করোনায় এক থেকে দুই লাখে পৌঁছতে ১৫ দিন সময় লেগেছে। দুই থেকে তিন লাখে যেতে সময় লেগেছে ১০ দিন। তিন থেকে চার লাখে পৌঁছতে সময় লেগেছে ৮ দিন। একইভাবে আক্রান্তের সংখ্যা চার থেকে পাঁচ লাখে পৌঁছতে সময় লেগেছে মাত্র ৬ দিন। এভাবে গোটা দেশে দ্রুত গতিতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে।

অন্যান্য দেশের তুলনায় ভারতে মৃত্যুর হার কম হলেও গোটা পরিসংখ্যান যথেষ্টই চিন্তার কারণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। দেশে বর্তমানে লকডাউন কিছুটা শিথিল হওয়ায় লোকাল ট্রেন, মেট্রো রেল এবং আন্তর্জাতিক উড়ান বাদে অর্থনৈতিক কর্মকাণ্ড প্রায় সম্পূর্ণ সচল হওয়ায় রাস্তাঘাটে ভিড়ও বেড়েছে। সেজন্য এ ভাবে সংক্রমণ বাড়তে থাকলে শেষ পর্যন্ত তা কোথায় গিয়ে থামবে, তা বিশেষজ্ঞদের কাছে যথেষ্ট উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।