বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭

চট্টগ্রামে দুটিসহ ৩ হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রিট

প্রকাশিতঃ সোমবার, জুন ২৯, ২০২০, ২:৩৪ অপরাহ্ণ


ঢাকা : রোগী ভর্তি না করার কারণে এবং অতিরিক্ত বিল নেওয়ার অভিযোগে ঢাকা ও চট্টগ্রামের তিন বেসরকারি হাসপাতালের পরিচালকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

ফেনীর দাগনভুঁইয়ার জাঙ্গালীয়া গ্রামের মৃত তফাজ্জল হোসেনের ছেলে জেবুল হোসেন রয়েল আজ সোমবার (২৯ জুন) এ রিট আবেদন দাখিল করেছেন বলে জানিয়েছেন তাঁর আইনজীবী অ্যাডভোকেট ইয়াদিয়া জামান। বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে এ রিট আবেদনের ওপর শুনানি হতে পারে বলে জানান এ আইনজীবী।

রিট আবেদনে ঢাকার আনোয়ার খান মডার্ন হাসপাতাল, চট্টগ্রামের নিজাম রোডের মেট্রোপলিটন হাসপাতাল ও মেডিক্যাল সেন্টার হাসপাতালের পরিচালকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্বাস্থ্য সচিবকে কেন নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়েছে।

ওই তিন হাসপাতালসহ দেশের বিভিন্ন হাসপাতালে রোগীর চিকিৎসা না করে ফেরত দেওয়া এবং অতিরিক্ত বিল আদায়ের ঘটনায় বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিব্দেন যুক্ত করে এ রিট আবেদন করা হয়েছে।

রিট আবেদনকারীর অভিযোগ, তাঁর মা মনছুরা বেগম (৬৭) দীর্ঘদিন ধরে অসুস্থ। গত তিন বছর ধরে তাঁর কিডনি ডায়ালিসিস চলছে। এ অবস্থায় গত ১ জুন তাঁর জ্বর ও উচ্চ রক্তচাপ দেখা দেয়। তাই তাঁকে নিকটস্থ চট্টগ্রামের নিজাম রোডের দুটি হাসপাতালে নেওয়া হলে রোগী ভর্তি না করে ফেরত দেওয়া হয়। কিন্তু স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে গত ১৫ জুন জারি করা নির্দেশনা অনুযায়ী যেকোনো রোগী ভর্তি করতে তাঁরা বাধ্য। তাই রোগী ভর্তি না নিয়ে সরকারি নির্দেশনা লঙ্ঘন করেছেন তাঁরা।

রিট আবেদনে আনোয়ার খান মর্ডান হাসপাতালের বিরুদ্ধে অভিযোগে বলা হয়, এই হাসপাতালে মুক্তিযোদ্ধা মো. মোজাম্মেল হক (৬৭) নামের এক রোগীর কাছ থেকে মাত্র ৩০ মিনিটে অক্সিজেন বিল বাবদ ৮৬ হাজার টাকার নিয়েছে। এই হাসপাতাল করোনা আক্রান্ত ওই রোগীর কাছ থেকে মোট বিল নিয়েছে আড়াই লাখ টাকার।