মঙ্গলবার, ৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭

মহেশখালীতে করোনা রোগীদের দেয়া হচ্ছে বাসি-মেয়াদোত্তীর্ণ খাবার

প্রকাশিতঃ মঙ্গলবার, জুন ৩০, ২০২০, ৮:০০ অপরাহ্ণ


জসিম উদ্দীন, কক্সবাজার : কক্সবাজারে মহেশখালীতে লিডারশীপ কলেজ আইসোলেশন সেন্টারে চিকিৎসাধীন করোনা রোগীদের বাসি, আধা সিদ্ধ, ঠান্ডা খাবার ও মেয়াদোত্তীর্ণ পাউরুটি দেয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন সেখানে চিকিৎসাধীন রোগীরা।

বিষয়টি নিয়ে একাধিকবার অভিযোগ করলেও কোন ধরনের ব্যবস্থা গ্রহণ করেনি সংশ্লিষ্টরা- একুশে পত্রিকার কাছে এমনটাই দাবি করেছেন চিকিৎসাধীন করোনা রোগীদের কয়েকজন।

মহেশখালী আইসোলেশন সেন্টারে খাবার সরবরাহের দায়িত্বে আছে কক্সবাজারের কুদ্দুস এন্টারপ্রাইজ।

আইসোলেশন সেন্টারে চিকিৎসাধীন আমির ফয়সাল মুঠোফোনে একুশে পত্রিকাকে জানান, তিনি গত ২৪ জুন থেকে আইসোলেশন সেন্টারে চিকিৎসা নিচ্ছেন। তিনিসহ পুরুষ ওয়ার্ডে ৯ জন করোনা পজেটিভ রোগী আছেন।

তার অভিযোগ, তাদের জন্য প্রতিদিন মেয়াদোত্তীর্ণ পাউরুটি, আধা সিদ্ধ ভাত, অপরিচ্ছন্ন খাবার সরবরাহ করা হচ্ছে। খাবারও পর্যাপ্ত পরিমাণে দেয়া হচ্ছে না।

আমির ফয়সাল আরও অভিযোগ করেন, ৬ জনের জন্য মাত্র একটি বাথরুমের ব্যবস্থা থাকলেও হ্যান্ড স্যানিটাইজারের কোন ব্যবস্থা করেনি কর্তৃপক্ষ। বাথরুমের পাশে বেসিনটিতে পানি যাওয়ার জন্য কোনো ব্যবস্থা রাখা হয়নি। এতে করে পানি গড়িয়ে ফ্লোরে ছড়িয়ে পড়ছে। ব্যবহৃত পানির হাউসটাও অপরিষ্কার৷

হোসাইন গালিব ও শেফায়েত জামিল দিদার নামে অপর দু’জন রোগী জানান, গত ২৪ জুন মেয়াদ শেষ হওয়া পাউরুটি এখনো খাওয়ানো হচ্ছে তাদের। এমনকি ২৮ জুন মেয়াদ শেষ হওয়া পাউরুটি ৩০ জুন সকালের নাস্তায় দেয়া হয়েছে। আইসোলেশন সেন্টারের ভিতর তাদের থাকার রুমটি মানুষ থাকার অনুপযোগী।

এসব বিষয়ে মহেশখালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে মোবাইল ফোনে অবগত করা হলেও কোন ব্যবস্থা নেয়া হয়নি বলে জানিয়েছেন অভিযোগকারীরা।

এই ব্যাপারে জানতে চাইলে মহেশখালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহফুজুল হক একুশে পত্রিকাকে বলেন, রোগীদের কাছ থেকে অভিযোগ শোনার পরপরই খাদ্য সরবরাহের দায়িত্বে থাকা ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। কেন এমনটি হলো সেই বিষয়ে তদন্ত করা হবে।

এ বিষয়ে মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মো. জামিরুল ইসলাম একুশে পত্রিকাকে বলেন, রোগীদের বাসি খাবার ও মেয়াদোত্তীর্ণ পাউরুটি দেয়ার বিষয়টি দুঃখজনক। এই ব্যাপারে খোঁজ খবর নিয়ে দ্রুত ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন তিনি।