বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭

ধর্মীয় অনুশাসনই সংকট মুক্তির পথ : মেয়র নাছির

প্রকাশিতঃ শুক্রবার, জুলাই ৩, ২০২০, ৭:১২ অপরাহ্ণ


চট্টগ্রাম : ধর্মীয় অনুশাসনই সংকট মুক্তির পথ বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

আজ শুক্রবার বাদ জুমা শাহ আমানত সেতু সংলগ্ন মেহেদী জামে মসজিদে ব্যক্তিগত তহবিল থেকে ৩২ টি সিলিং ফ্যান অনুদান প্রদানকালে তিনি এসব কথা বলেন।

মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, অর্থবিত্ত-ক্ষমতার অহংকার, মানবতা ও প্রাণ-প্রকৃতি-পরিবেশের প্রতি নির্দয় আচরণ এবং আল্লাহ-রাসুলের নির্দেশিত পথ সঠিকভাবে অনুসরণ করতে না পারায় আমরা বালা-মুছিবতের শিকার হচ্ছি।

তিনি আরো বলেন, সকল রোগ-বালাই অনিয়ন্ত্রিত জীবনযাপন ও অভ্যাসগত অসতর্ক চলাফেরার পরিণতি। অথচ আমরা অসচেতন, তাই যারা ঘুমের ভান করে শুয়ে আছি তাদেরকে কখনও জাগানো যায় না। মনে রাখতে হবে মহান আল্লাহর প্রতি আনুগত্য ও ধর্মীয় অনুশাসন মেনে চলা সংকট মুক্তির পথ।

শুদ্ধাচারী জীবনযাপনকে স্বাস্থ্য নিরাপত্তার প্রধান বেষ্টনী হিসেবে অভিহিত করে তিনি বলেন, করোনা মোকাবেলায় বিশ্ব স্বাস্থ্য যে স্বাস্থ্যবিধি মেনে চলার কথা বলা হচ্ছে, তা আমাদের ধর্মীয় অনুশাসনের মধ্যেই নিহিত আছে। পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার আগে অজু করার বিধান রয়েছে, যা পরিস্কার-পরিচ্ছন্নতার প্রধান অনুষঙ্গ।

তিনি করোনাকালে মহল বিশেষের সংকীর্ণ দৃষ্টিভঙ্গি ও নেতিবাচক সমালোচনায় ক্ষোভ প্রকাশ করে বলেন, সবকিছুকে বাঁকা-চোখে দেখা একটি স্বভাবগত অভ্যাস। আর যারা দলীয় দৃষ্টিভঙ্গিতে সরকার বিরোধী তাদের বোঝা উচিত বর্তমান পরিস্থিতি বিশ্বব্যাপী দল-মত নির্বিশেষে সকলকে ভয়াবহ বিপর্যয়ের মুখে ঠেলে দিয়েছে এবং সমাধানটাও আসবে সর্বজনীন ভাবে। পরিস্থিতি মোকাবেলায় সরকার যা কিছু করছে তা যদি যথেষ্ট না হয় তাহলে সমালোচনার বদলে পরামর্শ থাকা উচিত। সরকারের বাইরেও নিজের যে দায়িত্ব থাকতে পারে তা ভুলে গেলে চলবে না।

এ সময় জামাল আহমদ, মোহাম্মদ নোমান আল মাহমুদ, মেয়রের একান্ত সহকারি রায়হান ইউসুফ, মোহাম্মদ ঈসা, মোহাম্মদ বেলাল আহমেদ, হাসান মাহমুদ, মোহাম্মদ ইব্রাহীম, মোহাম্মদ জাকারিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।