শনিবার, ৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭

বিআইটিআইডিতে অক্সিজেন থেরাপির সরঞ্জাম দিল পিএইচপি ফ্যামিলি

প্রকাশিতঃ বুধবার, জুলাই ৮, ২০২০, ৬:৩২ অপরাহ্ণ


চট্টগ্রাম : চট্টগ্রামের ফৌজদারহাটে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজে (বিআইটিআইডি) চিকিৎসাধীন করোনা রোগীদের উচ্চমাত্রায় অক্সিজেন থেরাপি দেওয়ার জন্য দুইটি ‘হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা’ দিয়েছে দেশের অন্যতম শিল্পগ্রুপ পিএইচপি ফ্যামিলি।

আজ বুধবার দুপুরে পিএইচপি ফ্যামিলি ও সুফি মিজান ফাউন্ডেশনের পক্ষ থেকে এসব হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা হস্তান্তর করেন চমেকের নিউরোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. তৌহিদুর রহমান। গ্রহণ করেন বিআইটিআইডি’র পরিচালক প্রফেসর ডা. এম এ হাসান চৌধুরী।

গুরুতর অসুস্থ করোনা রোগীদের চিকিৎসায় এখন সবচেয়ে কার্যকর চিকিৎসা পদ্ধতি হচ্ছে অক্সিজেন থেরাপি। সিলিন্ডার দিয়ে একজন রোগীকে সর্বোচ্চ ১৫ লিটার পর্যন্ত অক্সিজেন দেওয়া যায়। কিন্তু হাই ফ্লো অক্সিজেন থেরাপি দিয়ে তীব্র শ্বাসকষ্টের রোগীদেরকে ৬০-৭০ লিটার পর্যন্ত অক্সিজেন দেওয়া সম্ভব।

এ বিষয়ে সুফি মোহাম্মদ মিজানুর রহমান বলেন, প্রত্যেক মানুষের উচিত গরীব ও অসহায়দের জন্য এগিয়ে আসা। আমি দেখেছি, যে অন্যের কল্যাণে এগিয়ে আসে, বিধাতা তার জীবনকে সুন্দর করে দেন। পিএইচপি পরিবার মানুষের কল্যাণের জন্য কিছু করতে চায়।

তিনি বলেন, এই দুর্যোগের সময় বিভিন্ন হাসপাতালের সেবায় অংশ নিতে পেয়ে পিএইচপি পরিবার আনন্দিত ও গর্বিত। আগামীতে আরও সেবা প্রদানের জন্য আমরা চেষ্টা করছি।

হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা পেয়ে পিএইচপি পরিবারকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন বিআইটিআইডি হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. এম.এ. হাসান চৌধুরী। তিনি বলেন, করোনা ডেডিকেটেড এই হাসপাতালে হাই ফ্লো অক্সিজেন এর অভাব ছিল। পিএইচপি পরিবার তা পূরণ করে দিল।

এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ডা. শামীম হাসান, বিএমএ চট্টগ্রামের সভাপতি ডা. মুজিবুল হক খান ও সাংগঠনিক সম্পাদক ডা. রবিউল করিম প্রমুখ।