শনিবার, ৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭

নেপালে দূরদর্শন ছাড়া সব ভারতীয় সংবাদ চ্যানেল বন্ধ

প্রকাশিতঃ শুক্রবার, জুলাই ১০, ২০২০, ২:১৮ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : সীমান্ত নিয়ে বিরোধে দিন দিন নতুন মাত্রা পাচ্ছে ভারত-নেপাল উত্তেজনা। এমন পরিস্থিতির মধ্যেই আরও কড়া পদক্ষেপ গ্রহণ করল নেপাল সরকার। বৃহস্পতিবার থেকে দেশটির মাল্টি সিস্টেমস অপারেটরদের (এমএসও) সিদ্ধান্তের ফলে দূরদর্শন ছাড়া আর কোনো ভারতীয় চ্যানেল দেখা যাচ্ছে না।

হিন্দুস্তান টাইমস সূত্রে জানা গেছে, নেপাল সরকারের অভিযোগ, ভারতীয় এসব সংবাদ চ্যানেলে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির বিরুদ্ধে নানা ধরনের অপপ্রচার চালানো হচ্ছিল। ভারতীয় প্রপাগান্ডার অংশ হিসেবে চীনের সঙ্গে নেপালের সম্পর্ক নিয়ে বিভ্রান্তিকর সংবাদ ছড়ানোর চেষ্টা করাছিল এসব টিভি চ্যানেল। বৃহস্পতিবার নেপাল সরকারের মুখপাত্র নারায়ণ কাজি শ্রেষ্ঠা এসব অভিযোগ করেন।

তার এমন অভিযোগের পরই ক্যাবলে দূরদর্শন ছাড়া সব ভারতীয় সংবাদ চ্যানেল বন্ধ হয়ে যায়। কবে আবার তা দেখা যাবে, তা নিয়ে ক্যাবল অপারেটররা কিছু বলতে পারেননি।

নেপালের নতুন মানচিত্র প্রকাশের পর ভারত এবং নেপালের সম্পর্ক উত্তপ্ত হয়ে ওঠে। গত ৮ মার্চ উত্তরাখন্ডের পিথাউরাগড়-লিপুলেখের মধ্যে একটি লিংক রোডের উদ্বোধন করেছিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তার পর থেকেই বিবাদের শুরু। নেপালের দাবি, ওই ভূখন্ড তাদের। সড়ক উদ্বোধনের সময় কাঠমান্ডুতে ভারতীয় রাষ্ট্রদূতকে নিজেদের আপত্তির বিষয়টি উল্লেখ করে একটি কূটনৈতিক পত্র দেয় নেপাল সরকার।

তাই আন্তর্জাতিক অঙ্গনে সম্প্রতি চীনের সঙ্গে সংঘাতের পাশাপাশি শিরোনামে উঠে এসেছে ভারত-নেপাল বিরোধও।

একুশে/এফকে/এটি