বুধবার, ৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭

চট্টগ্রামের স্বাস্থ্য বিষয়ক সব তথ্য মিলবে এক ওয়েবসাইটেই

প্রকাশিতঃ শুক্রবার, জুলাই ১০, ২০২০, ৮:৩৮ অপরাহ্ণ


চট্টগ্রাম: চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে নগরের সরকারি-বেসরকারি হাসপাতাল-ক্লিনিকগুলো থেকে সেবাপ্রাপ্তির অনলাইন প্লাটফর্ম হাসপাতাল তথ্য বাতায়ন (www.hospitalfinder.info) উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (১০ জুলাই) বিকেলে চট্টগ্রাম সার্কিট হাউসে এর উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দিন। স্প্রেকট্রাম আইটি সলিউশিনস লিমিটেডের কারিগরি সহায়তায় এটি বাস্তবায়ন হবে।

অনুষ্ঠানে চট্টগ্রাম সিটি মেয়র আ.জ.ম. নাছির উদ্দীন, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবিএম আজাদ, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, নগর পুলিশ কমিশনার মাহবুবর রহমান, চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর, চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক, হাসপাতাল-ক্লিনিক সার্ভিলেন্স কমিটির আহ্বায়ক অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. মিজানুর রহমান, পুলিশ সুপার রশিদুল হক, চট্টগ্রাম সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী, চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বদিউল আলম উপস্থিত ছিলেন।

হাসপাতাল তথ্য বাতায়নে সকল হাসপাতাল ও জরুরি স্বাস্থ্যসেবা বিষয়ক তথ্য ভাণ্ডারের অনলাইন ভিত্তিক একটি সিঙ্গেল প্ল্যাটফর্ম। এই অনলাইন প্ল্যাটফর্মটি করোনা ভাইরাস মহাদুর্যোগে জনগণের স্বাস্থ্যসেবায় স্বস্তি নিশ্চিতকরণে তাদের প্রয়োজনীয় ও কাঙ্ক্ষিত হাসপাতাল বা ক্লিনিকের সেবা সম্পর্কিত তথ্য সঠিক সময়ে পৌঁছে দেয়া এবং হাসপাতাল-ক্লিনিকগুলোর সেবাপ্রাপ্তির একটি উপযুক্ত মাধ্যম হিসেবে কাজ করতে পারবে।

এর মাধ্যমে একটি সিঙ্গেল ড্যাশবোর্ড থেকে সকল হাসপাতাল ও জরুরি স্বাস্থ্য সেবা বিষয়ক সকল তথ্য পাওয়া যাবে।

উদ্বোধনকালে স্বরাষ্ট্র সচিব মোস্তাফা কামাল উদ্দীন বলেন, চট্টগ্রামের মানুষের স্বাস্থ্যসেবার পথ সুগম করতে হাসপাতালের সমন্বিত তথ্য বাতায়ন সম্বলিত ডিজিটাল প্লাটফর্ম তৈরি করার জন্য জেলা প্রশাসন ধন্যবাদ ধন্যবাদ পাওয়ার দাবিদার। ডিজিটাল মাধ্যমে অনলাইনে এবং মোবাইল অ্যাপসের মাধ্যমে সরকারি-বেসরকারি হাসপাতালে কোভিড-১৯ এবং নন-কোভিড উভয় ধরনের রোগীর চিকিৎসা সেবার পথ সুগম করবে এটি। প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের পথে সরকারি-বেসরকারি সকল ধরনের হাসপাতালের সেবাকে একটি অনলাইন প্লাটফর্মে আনার জন্য জেলা প্রশাসন চট্টগ্রামের গৃহীত উদ্যোগটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মন্তব্য করেছেন তিনি।

হাসপাতাল তথ্য বাতায়ন ওয়েব অ্যাপসটির উদ্যোগের কারণ হিসাবে বলা হয়েছে, তথ্যপ্রযুক্তির এই যুগে হাতের মুঠোয় যেখানে পৃথিবীর কোথায় কী হচ্ছে জানা যায় সেখানে, এমন দুর্যোগ সময় চট্টগ্রাম নগরীতে অবস্থিত হাসপাতালগুলোর চিকিৎসা সেবা সংক্রান্ত তথ্য তাৎক্ষনিকভাবে প্রয়োজনীয় মুহূর্তে না পাওয়ার কারণে রোগী চিকিৎসা পাবেনা তা মেনে নেয়া যায় না। এ বিষয়টি উপলব্দি করে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশকে আরো অর্থবহ, কার্যকর এবং সত্যিকার অর্থে জনগণকে সময়োপযোগী ডিজিটাল সার্ভিস দেয়ার অভিপ্রায়ে জেলা প্রশাসন, চট্টগ্রাম হাসপাতাল তথ্য বাতায়ন নামে অনলাইন প্লাটফর্মের উদ্যোগ হাতে নিয়েছে।

এককথায় এই অনলাইন প্ল্যাটফর্মটি চট্টগ্রামে কোভিড ১৯ সংক্রান্ত টেস্টিং, ফলাফল, চিকিৎসার জন্য ঔষধ, অক্সিজেন সিলিন্ডার এবং হাসপাতাল, ফিল্ড হাসপাতাল, আইসোলেশন সেন্টার সহ সব জায়গায় প্রাপ্ত চিকিৎসা সুবিধা সংক্রান্ত সকল ধরনের তথ্য সম্বলিত একটা কম্প্রিহেন্সিভ প্ল্যাটফর্ম বলে জানান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বদিউল আলম।