শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭

বেনাপোল সীমান্ত দিয়ে ৩ দিন ও ভোমরা দিয়ে ৬ দিন বাণিজ্য বন্ধ

প্রকাশিতঃ শুক্রবার, জুলাই ৩১, ২০২০, ৯:০১ পূর্বাহ্ণ


ঢাকা : ঈদুল আজহা উপলক্ষে ভারতের পেট্রাপোল ও বাংলাদেশের বেনাপোল স্থল বন্দর দিয়ে আজ (শুক্রবার) থেকে রোববার পর্যন্ত তিন দিন সীমান্ত বাণিজ্য বন্ধ থাকবে। অন্যদিকে, ভারতের ঘোঁজাডাঙা ও বাংলাদেশের ভোমরা স্থল বন্দরের মধ্যে একটানা ৬ দিনের জন্য বাণিজ্য বন্ধ থাকছে। ভারতে আগামী ১ আগস্ট (শনিবার) ঈদুল আজহা অনুষ্ঠিত হবে।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ‘পেট্রাপোল ক্লিয়ারিং এজেন্টস স্টাফ ওয়েলফেয়ার এসোসিয়েশন’-এর সম্পাদক কার্ত্তিক চক্রবর্তী বলেন, ‘শুক্রবার থেকে রবিবার পর্যন্ত দু’দেশের মধ্যে বাণিজ্যের পণ্যবাহী ট্রাকের যাতায়াত বন্ধ থাকবে। শুক্রবার এমনিতেই সাপ্তাহিক ছুটি। শনিবার ও রবিবার ঈদের ছুটি থাকার পরে সোমবার যথারীতি বাণিজ্যের কাজ চলবে।’

অন্যদিকে, ঘোঁজাডাঙা স্থল বন্দর দিয়ে ৩০ জুলাই (বৃহস্পতিবার) থেকে ৪ আগস্ট মঙ্গলবার অর্থাৎ ৬ দিনের জন্য ঈদের ছুটি থাকছে। ৫ আগস্ট (বুধবার) থেকে পুনরায় দু’দেশের মধ্যে বাণিজ্যের পণ্যবাহী ট্রাকের যাতায়াত শুরু হবে বলে ঘোঁজাডাঙা সিঅ্যান্ডএফ এজেন্ট এমপ্লয়িজ কার্গো ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি গোলাম মোস্তফা জানিয়েছেন।

ভারতের পেট্রাপোল স্থল বন্দর থেকে বর্তমানে দৈনিক ৩৫০ ট্রাকের বেশি পণ্যবাহী রফতানির ট্রাক বাংলাদেশের বেনাপোল স্থল বন্দরে যায়। অন্যদিকে, বাংলাদেশের বেনাপোল স্থল বন্দর থেকে দৈনিক মাত্র ৭০ থেকে ৮০ টি পণ্যবাহী ট্রাক ভারতের পেট্রাপোল বন্দরে আসে।

একইভাবে ঘোঁজাডাঙা স্থল বন্দর থেকে দৈনিক সাড়ে তিনশ’ থেকে চারশ’ পণ্যবাহী রফতানির ট্রাক বাংলাদেশের ভোমরা স্থল বন্দরে যায়। যদিও ভোমরা থেকে ঘোঁজাডাঙায় আসে মাত্র ২০ থেকে ২৫ টি পণ্যবাহী ট্রাক।

করোনাজনিত লকডাউনের মধ্যে দীর্ঘদিন দু’দেশের মধ্যে বাণিজ্যের পণ্যবাহী ট্রাকের যাতায়াত বন্ধ ছিল। পরবর্তীতে তা চালু হয়। এবার ঈদের ছুটির পরে পুনরায় তা স্বাভাবিক হবে বলে বাণিজ্যের সঙ্গে সংশ্লিষ্ট দায়িত্বশীলরা আশাপ্রকাশ করেছেন।