শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭

টিকটক: ট্রাম্পের নিষিদ্ধ ঘোষণা, মাইক্রোসফটের কেনার উদ্যোগ

প্রকাশিতঃ শনিবার, আগস্ট ১, ২০২০, ১১:০৯ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রে চীনা টিকটকের উপর নিষেধাজ্ঞা জারি করার ঘোষণার পরপরই অ্যাপটির যুক্তরাষ্ট্র শাখা কেনার উদ্যোগের কথা জানিয়েছে মাইক্রোসফট।

নিউইয়র্ক টাইমস জানায়, টিকটকের মার্কিন শাখার বাইটড্যান্সের প্রধান কর্মকর্তাদের সাথে কথাবার্তা চালাচ্ছে মাইক্রোসফট। শুক্রবার এ নিয়ে একটি রিপোর্টও প্রকাশ করে মার্কিন সংবাদমাধ্যমগুলো। সেগুলোতে জানানো হয়, দু’টি সংস্থার মধ্যে চূড়ান্ত পর্যায়ে আলোচনা চলছে, শিগগিরি হতে পারে চুক্তি।

তাদের মধ্যে আর্থিক লেনদেন কয়েক বিলিয়ন ডলারের হবে বলেই বলে জানিয়েছে নিউইয়র্ক টাইমস। মাইক্রোসফট, বাইটড্যান্স এবং হোয়াইট হাউসের প্রতিনিধিদের মধ্যে এই বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছে তারা। এদিকে বিভিন্ন সূত্রে জানা গেছে, সোমবারের মধ্যে তারা একটি সিদ্ধান্তে আনতে পারে বলে ধারণা করা হচ্ছে।

টিকটককে তাদের মূল সংস্থা বাইটড্যান্স থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার প্রস্তাবও দেয়া হতে পারে, এমন গুঞ্জনও ছড়িয়ে পড়েছে। নিউইয়র্ক টাইমস আরও জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্টে বিদেশি বিনিয়োগ খতিয়ে দেখার জন্য যে কমিটি রয়েছে তারা ২০১৭ সালে বাইটড্যান্সের ভিন্ন একটি সংস্থা কেনার নথিপত্র দেখেছে।

ওই সংবাদমাধ্যম সূত্রে খবর, কমিটি সিদ্ধান্ত নিয়েছে, টিকটক থেকে বিনিয়োগ তুলে নেয়ার জন্য চীনা সংস্থা বাইটড্যান্সকে নির্দেশ দেয়া হতে পারে।

কারণ, হোয়াইট হাউস দৃঢ় ভাবেই মনে করছে, চীনা মালিকানায় থাকার কারণে টিকটক জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে বড়সড় চিন্তার কারণ হয়ে উঠতে পারে।এর আগে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান বাইটড্যান্সের মালিকানাধীন টিকটক অ্যাপ আমেরিকানদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার কাজে ব্যবহার হচ্ছে বলে অভিযোগ তুলেন মার্কিন নিরাপত্তা কর্মকর্তারা। এরপরই শুক্রবার ট্রাম্প ঘোষণা দেন এটি বন্ধে একটি নির্বাহী আদেশ তিনি শিগগিরি সই করবেন।