সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৬ আশ্বিন ১৪২৭

ঈদে তিন শতাধিক তালিবান বন্দিকে মুক্তি দিল আফগান সরকার

প্রকাশিতঃ সোমবার, আগস্ট ৩, ২০২০, ১:০৬ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : তালিবানদের সাথে যুদ্ধবিরতির তৃতীয় এবং শেষ দিনে, আফগান সরকার তিন শতাধিক বন্দিকে মুক্তি দিয়েছে। চলমান শান্তি প্রচেষ্টার অংশ হিসেবে পবিত্র ঈদুল আযহা উপলক্ষে এসব তালিবান বন্দিদের মুক্তি দেয়া হয়।
রোববার আফগানিস্তানের নিরাপত্তা পরিষদ এক বিবৃতিতে বলেছে, পারওয়ান প্রদেশের কারাগার থেকে নতুন করে ৩১৭ তালেবান বন্দিকে মুক্তি দেয়া হয়েছে। খবর দ্য হিন্দুর।

সংবাদপত্রটির প্রতিবেদনে বলা হয়, নতুন করে এই ৩১৭ জন তালেবান বন্দীকে মুক্তি দেয়ায় মোট মুক্ত হওয়ার সংখ্যা ৪,৯১৭ জনে দাঁড়িয়েছে। ফেব্রুয়ারিতে স্বাক্ষরিত যুক্তরাষ্ট্র-তালেবান শান্তি চুক্তিতে ৫ হাজার বন্দিকে মুক্তি দেয়ার কথা থাকলেও মোট ৫ হাজার ১০০ জনকে পর্যায়ক্রমে মুক্ত করা হবে বলে জানিয়েছে দ্য হিন্দু।

আল জাজিরা জানায়, আফগান প্রেসিডেন্ট আশরাফ গণি শুক্রবার ৫ শত তালেবানকে মুক্তি দেয়ার নির্দেশ দিয়েছেন। তারই অংশ হিসেবে এই ৩১৭ বন্দিকে মুক্তি দেয়া হয়েছে এবং পর্যায়ক্রমে বাকীদেরও মুক্তি দেয়া হবে।
এদিকে তালিবানরাও ইতোমধ্যে তাদের হাতে বন্দি ১ হাজার নিরাপত্তা বাহিনীর সদস্যকে মুক্তি দিয়ে অদলবদলের অঙ্গীকার পূরণ করেছে।

ঈদের আগে তালেবান আকস্মিকভাবে তিনদিনের যুদ্ধবিরতির ঘোষণা করে। এর বিপরীতে আফগান সরকার বন্দীদের মুক্তি দেয়ার ব্যবস্থা করে। খুব শিগগিরি আফগান সরকার ও তালেবানের মধ্যে শান্তি চুক্তির বিষয়ে পূর্ণাঙ্গ আলোচনা শুরু হবে বলে কথা রয়েছে।