মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭

মার্কিন নির্বাচনকে প্রভাবের অপচেষ্টায় রাশিয়া, চীন ও ইরান : যুক্তরাষ্ট্র

প্রকাশিতঃ শনিবার, আগস্ট ৮, ২০২০, ৬:১৫ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : নভেম্বরেই হতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। বিশ্বের সবচেয়ে বৃহৎ ও গুরুত্বপূর্ণ এই রাজনৈতিক আসরকে প্রভাবিত করতে চীন, রাশিয়া এবং ইরান অপচেষ্টায় লিপ্ত রয়েছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্রের শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা।

বিবিসি জানিয়েছে,মার্কিন কাউন্টার-ইন্টেলিজেন্সের পরিচালক উইলিয়াম এভেনিনা সম্প্রতি এক বিবৃতিতে অভিযোগ করেছেন নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করছে বাইরের অপশক্তি। বিবৃতিতে তিনি বলেন, চীন চায় না যে প্রেসিডেন্ট ট্রাম্প আবারও যাতে নির্বাচিত হয়।

বিবৃতিতে তিনি সতর্ক করে জানান, মার্কিন জাতীয় নির্বাচনকে বানচাল করে নিজেদের পক্ষে নিতে প্রকাশ্যে এবং গোপনে তারা প্রভাব খাটানোর চেষ্টা করছে। ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছিল দাবী করে এবারো এই দেশটি চীন এবং ইরানকে সাথে নিয়ে তাদের পছন্দের প্রার্থীকে নির্বাচনে জয়ী করার অপচেষ্টা চালাচ্ছে।

এই গোয়েন্দা কর্মকর্তারা আরও বলছেন, ট্রাম্পের নির্বাচনী প্রচারণা বাড়াতে সহায়তা করতে চেয়েছিল রাশিয়া। তারা অনলাইলে ভুয়া খবরও ছড়িয়েছে যা মার্কিন নির্বাচন বানচালেরই ষড়যন্ত্র। তিনটি দেশ প্রত্যক্ষ এবং পরোক্ষ প্রভাবের মাধ্যমে ভোটে হস্তক্ষেপের চেষ্টা করছে। তারা অনলাইনে গুজব ছড়ানো ছাড়াও নানাভাবে ভোটারদের প্রভাবিত করতে চাইছে, বিশৃঙ্খলা সৃষ্টি করতে চাইছে এবং আমাদের গণতান্ত্রিক ব্যবস্থার উপর ভোটারদের আস্থা বিনষ্ট করার তৎপরতায় ব্যস্ত।

সিএনএন জানিয়েছে, মার্কিন গোয়েন্দা কর্মকর্তার এই সতর্কতাকে বেশ গুরুত্বের সাথেই নিয়েছে ট্রাম্প প্রশাসন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনে জালিয়াতির আশঙ্কায় ভোট পিছিয়ে দেওয়ার দাবির পরপরই গোয়েন্দা সংস্থার এই বিবৃতি নতুন করে উত্তেজনার সৃষ্টি করেছে।