মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭

বুরকিনা ফাসোতে বন্দুকধারীদের হামলায় নিহত ২০

প্রকাশিতঃ শনিবার, আগস্ট ৮, ২০২০, ৬:১৭ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : উত্তর আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে একটি পশুর হাটে বন্দুকধারীদের আচমকা হামলায় ২০ জন নিহত হয়েছে, আহত হয়েছে অনেকে। এ ঘটনায় এখনো পর্যন্ত কোন গোষ্ঠী দায় স্বীকার করেনি বলে জানিয়েছে আল জাজিরা। দেশটির সরকার ধারণা করছে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

আল জাজিরা জানায়,দেশটির পূর্বাঞ্চলীয় গ্রাম ফাদা এন’গোরমাতে হামলার ঘটনায় এখনো পর্যন্ত ২০ জন নিহত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। তবে এতে আহতদের প্রকৃত সংখ্যা এখনো জানা যায়নি। জড়িতদের ধরতে সেনাবাহিনীর তল্লাশি অভিযান চলছে।

ওই অঞ্চলের গভর্নর কর্নেল সাইদো সানো এক বিবৃতিতে জানিয়েছেন, ফাদা এন’গোরমা অঞ্চলের নামোনগো গ্রামের পশুর হাটে আচমকা সাধারণ মানুষের ওপর হামলা চালায় অজ্ঞাত সশস্ত্র কিছু দুর্বৃত্ত। এতে প্রাথমিকভাবে ২০ জন নিহতের খবর পাওয়া গেলেও আরো বহু মানুষ হতাহত হয়েছেন জানান তিনি।

এর আগে গেল মে মাসে দেশটির পূর্বাঞ্চলের কোমপিয়েঙ্গা গ্রামের গবাদি পশুর বাজারে আরও একটি সশস্ত্র হামলার ঘটনা ঘটেছিল। এতে নিহত হয়েছিল ২৫ জন। বুরকিনা ফাসো সরকার দেশটির একাধিক সশস্ত্র বিদ্রোহীদের সঙ্গে লড়ছে। এসব সশস্ত্র বিদ্রোহীদের সঙ্গে আল কায়েদা ও আইএস এর যোগ রয়েছে। এভাবে একের পর এক প্রাণঘাতী হামলায় উদ্বেগ বাড়ছে দেশটিতে।

২০১৭ সাল থেকে আল কায়েদা ও আইএসআইএলের সঙ্গে সম্পৃক্ত সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে লড়াই করছে বুরকিনা ফাসো। এই সশস্ত্র গোষ্ঠীদের বিরুদ্ধে বুরকিনা ফাসোর সামরিক বাহিনীকে সহায়তা করতে অঞ্চলটিতে রয়েছে ৫ হাজার ফরাসি সেনা।