সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৬ আশ্বিন ১৪২৭

অনলাইনে ভর্তি কার্যক্রম: শিক্ষার্থীদের ভিড় কম্পিউটারের দোকানে

প্রকাশিতঃ সোমবার, আগস্ট ১০, ২০২০, ১০:২৯ অপরাহ্ণ


চট্টগ্রাম : একাদশ শ্রেণীতে শুরু হয়েছে ভর্তি কার্যক্রম। করোনা মহামারীর কারণে এবার সরাসরি ভর্তি না করে অনলাইনে ভর্তি কার্যক্রম শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। গতকাল রোববার থেকে শুরু হওয়া ভর্তির কার্যক্রম চলবে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। অনলাইন ভর্তির আবেদন করতে ভিড় বাড়ছে কম্পিউটার দোকানগুলোতে।

জানা যায়, একজন শিক্ষার্থীকে কমপক্ষে ৫টি কলেজে পছন্দক্রম দিয়ে আবেদন করতে হবে। সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পারবে। মেধা এবং পছন্দক্রম অনুসারে নির্দিষ্ট কলেজে ভর্তির জন্য মনোনীত করা হবে। একাদশে ভর্তির জন্য সব শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, সংশ্লিষ্ট অপারেটরকে স্বাস্থ্যবিধি অনুসরণ করে ভর্তি কার্যক্রম শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার (১০ আগষ্ট) নগরীর শিক্ষাপাড়া হিসাবে খ্যাত চকবাজার এলাকার শাহেনশাহ মার্কেটে গিয়ে দেখা গেছে, প্রত্যেকটি কম্পিউটারের দোকানে শিক্ষার্থীদের ভিড়। তারা সকাল থেকে বিকাল পর্যন্ত অপেক্ষা করে নিজ নিজ পছন্দের কলেজে ভর্তির আবেদন করছে। সরকারী নির্দেশনা মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে চলছে ভর্তির কার্যক্রম। করোনা মহামারীর কারণে এবার শুধুমাত্র অনলাইনে চলবে ভর্তি কার্যক্রম।

অনলাইনে ভর্তির আবেদন করতে আসা নুরুল আলম বলেন, করোনার কারণে এমনিতে বাসা থেকে বের হচ্ছিলাম না। কিভাবে একাদশ শ্রেণীতে ভর্তি হবো সেটা নিয়ে টেনশনে ছিলেন বাবা-মা। কিন্তু অনলাইনে ভর্তির ঘোষণা দেখে আমরা খুশি হয়েছি। আমাদের ব্যাচের অনেকে আজকে আসছে অনলাইনে ভর্তির আবেদন করতে। কাল আরো কয়েকজন আসবে।

শাহেনশাহ মার্কেটের স্বাগতম কম্পিউটারের লোকমান উদ্দীন অপু বলেন, রোববার থেকে অনলাইনে ভর্তির কার্যক্রম শুরু হয়েছে। প্রথম দিনে প্রচুর শিক্ষার্থী এসে অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন করেছে। আজকেও অনেকে এসেছে। কোন ধরণের সমস্যা ছাড়াই শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে ভর্তির আবেদন করছে।

প্রসঙ্গত, http://www.xiclassadmission.gov.bd এই ঠিকানায় গিয়ে অনলাইনে ভর্তির আবেদন করতে হবে। এছাড়াও বিকাশ, নগদ, সোনালী ব্যাংক, টেলিটক এবং রকেটের মাধ্যমে টাকা পরিশোধ করা যাবে। আবেদন ফি ১৫০ টাকা। এই ফি দিয়ে শিক্ষার্থীকে তার এসএসসি ও সমমানের পরীক্ষার রোল নম্বর, বোর্ড, পাসের সাল উল্লেখ করে আবেদন করতে পারবে।

একাদশ শ্রেণিতে এইচএসসি ও আলিম শিক্ষার্থীদের ভর্তির পুনঃনির্ধারিত সময়সূচি প্রকাশ করে শিক্ষা বোর্ডগুলো। সূচি অনুযায়ী, ভর্তির জন্য প্রথম দফায় অনলাইনে আবেদন নেওয়া হবে ৯ আগস্ট থেকে ২০ আগস্ট পর্যন্ত। তবে, ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে অনলাইন সার্ভিস ও কল সেন্টার বন্ধ থাকবে। প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ২৫ আগস্ট রাত ৮টায়। শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন করতে হবে ২৬ আগস্ট থেকে ৩০ আগস্ট রাত ৮টা পর্যন্ত। শিক্ষার্থী সিলেকশন নিশ্চায়ন না করলে প্রথম পর্যায়ের সিলেকশন এবং আবেদন বাতিল হবে।

দ্বিতীয় পর্যায়ে আবেদন গ্রহণ ৩১ আগস্ট থেকে চলবে ২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত। পছন্দক্রম অনুসারে প্রথম মাইগ্রেশনের ফল প্রকাশ হবে ৪ সেপ্টেম্বর রাত ৮টায়। আর দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ হবে একই দিন (৪ সেপ্টেম্বর) রাত ৮ টায়। দ্বিতীয় পর্যায়ের শিক্ষার্থেীদের সিলেকশন নিশ্চায়ন ৫ সেপ্টেম্বর থেকে ৬ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত। শিক্ষার্থী সিলেকশন নিশ্চায়ন না করলে দ্বিতীয় পর্যায়ের সিলেকশন এবং আবেদন বাতিল হবে।

তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ চলবে ৭ ও ৮ সেপ্টেম্বর। পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ হবে ১০ সেপ্টেম্বর রাত ৮টায়। তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীর সিলেকশন নিশ্চায়ন করতে হবে ১১ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত। সিলেকশন নিশ্চায়ন না করলে আবেদন বাতিল বলে গণ্য হবে আর কলেজভিত্তিক চূড়ান্ত ফল প্রকাশ হবে ১৩ সেপ্টেম্বর সকাল ৮টায়। ভর্তি চলবে ১৩ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

এ বছর একাদশ শ্রেণিতে ভর্তিতে মুক্তিযোদ্ধা, প্রবাসী ও বিকেএসপি কোটা বহাল থাকছে। তবে, অন্যান্য কোটা নিয়ে নীতিমালায় কোনো কিছু উল্লেখ করা হয়নি। একাদশে বিশেষ কোটা হিসেবে ৫ শতাংশ মুক্তিযোদ্ধা, দশমিক পাঁচ শতাংশ বিকেএসপি এবং দশমিক পাঁচ শতাংশ প্রবাসী কোটা বহাল থাকছে। প্রবাসীদের সন্তান ভর্তির বিষয়ে সরাসরি বোর্ডে আবেদন করতে হবে।