বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ৮ আশ্বিন ১৪২৭

প্রথম করোনা ভ্যাকসিন অনুমোদন রাশিয়ায়, পুতিনের মেয়েকে প্রয়োগ

প্রকাশিতঃ মঙ্গলবার, আগস্ট ১১, ২০২০, ৩:২৭ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসের রাশিয়া উদ্ভাবিত টিকা দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে অনুমোদন পেয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

মঙ্গলবার (১১ আগস্ট) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ভ্যাকসিনটি দুই মাসেরও কম মানব পরীক্ষার পরে মস্কোর গামালিয়া ইনস্টিটিউট এটি তৈরি করেছে। সুরক্ষা পরীক্ষা করার জন্য ক্লিনিকাল ট্রায়াল চূড়ান্ত পর্যায়ে অবিরত থাকা সত্ত্বেও এটি এখন ব্যাপক ব্যবহারের পথ সুগম করেছে।

ভ্যাকসিন নিয়ে পুতিন বলেন, তার দুই কন্যার সন্তানের মধ্যে এক জনের শরীরে ইতিমধ্যে ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে এবং সে ‘ভালো’ বোধ করছেন।

তিনি আরও বলেন, ভ্যাকসিনটি বেশ কার্যকরভাবে কাজ করছে এবং ভ্যাকসিনটি একটি স্থিতিশীল প্রতিরোধ ক্ষমতা তৈরি করছে। করোনা ভ্যাকসিন শিগগিরই ব্যাপক হারে উৎপাদন শুরু হবে বলে আশা প্রকাশ করেছেন রুশ প্রেসিডেন্ট।

এর আগে, মস্কোর গ্যামেলিয়া ইনস্টিটিউট ও সামরিক বাহিনীর যৌথ উদ্যোগে ওই করোনা টিকার উদ্ভাবন সম্পন্ন হয়, কয়েক দফা ট্রায়াল চালানোর পর, দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের তরফ থেকে টিকা অনুমোদনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়। মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তরফ থেকে ওই করোনা টিকাকে গ্রিন সিগন্যাল দেওয়া হয়।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনা ভাইরাসের কারণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়তে ২০০ টির বেশি টিকা উদ্ভাবন প্রক্রিয়া চলমান আছে। তার মধ্যে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের অক্সফোর্ড ইউনিভার্সিটি উদ্ভাবিত করোনা টিকা অনেকটাই এগিয়ে। রাশিয়া এর আগে ঘোষনা দিয়েছিল সবার আগে তারাই করোনা টিকা বাজারে আনতে যাচ্ছে।

যদিও, যুক্তরাষ্ট্র-কানাডাসহ কয়েকটি দেশ রাশিয়ার বিরুদ্ধে হ্যাকিং চালিয়ে করোনা টিকা সম্পর্কিত তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ এনেছে। কিন্তু, ক্রেমলিনের পক্ষ থেকে ওইসব অভিযোগ উড়িয়ে দেওয়া হয়েছে।