মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬

পার্বতীপুরে সাঁওতালদের বাহাউৎসব

প্রকাশিতঃ শনিবার, মার্চ ২৫, ২০১৭, ১২:০২ অপরাহ্ণ

আব্দুল্লাহ আল মামুন, পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি : বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে দিনাজপুর পার্বতীপুরের আদিবাসী সাঁওতালদের দুদিনব্যাপী বাহাউৎসব শেষ হয়েছে। উপজেলার চন্ডিপুর ইউনিয়নের আদিবাসীপল্লীর বারকোনা ফুটবল মাঠে বৃহস্পতিবার (২৩ মার্চ) শুরু হওয়া বাহাউৎসব শেষ হয় শুক্রবার রাতে। এর আগে দু’দিনব্যাপী বাহা উৎসব উদ্বোধন করেন উদযাপন কমিটির আহ্বায়ক বাসন্তি মুরমু।

জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেনের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন নাগরিক উদ্যোগের নির্বাহী পরিচালক জাকির হোসেন, গ্রামবিকাশ কেন্দ্রের পরিচালক মোয়াজ্জেম হোসেন, ওয়ার্কাস পাটির নেতা হাবিবুর রহমান, মোশাররফ হোসেন প্রমুখ।

আদিবাসী পরিষদের সভাপতি বলেন, সাঁওতালরা সমতলে বসবাসকারী বৃহত্তম আদিবাসী জাতি। তাদের দ্বিতীয় বৃহত্তম উৎসব বাহা। যা পূজা-অর্চণার মধ্যদিয়ে পালিত হয় বসন্ত ঋতুতে। এই ঋতুতে প্রকৃতিতে নতুন প্রাণের সঞ্চার হয়। আমাদের বিশ্বাস মতে ঋতুভেদে প্রকৃতির বিচিত্র সাজের সাথে নিবিড়ভাবে মিশে আছে আমাদের জীবন ও সংস্কৃতি। অনুষ্ঠানে আদিবাসী শিশু-কিশোরদের সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশ গ্রহণকারীদের পুরস্কার প্রদান করা হয়।

আদিবাসীরা তাদের নিজস্ব পোশাকে ঢাকঢোল মাদুলি বাজিয়ে উৎসবে অংশগ্রহণ করেন। এতে প্রধান আকর্ষণ ছিলেন ভারতের জনপ্রিয় সাঁওতাল ও বাউল লোকসংগীত শিল্পী রথীন কিস্কুর নেতৃত্বে ৭ সদস্যের একটি সাংস্কৃতিক দল।

উপজেলার বিভিন্ন গ্রামের হাজারো আদিবাসীদের আগমনে মিলনমেলায় পরিণত হয় উৎসবপ্রাঙ্গণ।