সোমবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬

উপমহাদেশের সংগীতগুরু মোহনলাল দাশ’র স্মরণানুষ্ঠান ২২ মার্চ

প্রকাশিতঃ মঙ্গলবার, মার্চ ১২, ২০১৯, ১১:০৬ অপরাহ্ণ

চট্টগ্রাম : আগামি ২২ মার্চ (শুক্রবার) উপমহাদেশের সংগীতগুরু ও ’৭১-এর মুক্তিযুদ্ধের সক্রিয় শব্দ ও কণ্ঠ সৈনিক ওস্তাদ মোহনলাল দাশের ৪৫ তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে “হারানো দিনের কথা মনে পড়ে যায়” শীর্ষক স্মরণানুষ্ঠান নগরীর মোমিন রোডস্থ চেরাগী পাহাড় সংলগ্ন সু-প্রভাত স্টুডিও হলে অনুষ্ঠিত হবে।

এতে ওস্তাদ মোহনলাল দাশের জীবনদর্শন, সৃষ্টিকর্ম ও পরম্পরা নিয়ে আলোচনা ও গুণীসম্মাননা পর্ব রয়েছে। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ওস্তাদ ও তাঁর পরম্পরাগণের সৃষ্টি কর্ম নিয়ে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে বরেণ্য লেখক, কবি, সাংবাদিক ও গুণীজনেরা উপস্থিত থাকবেন।

অনুষ্ঠানে কবি, সাহিত্যিক, শিল্পী, সাংবাদিক ও সংস্কৃতিক অনুরাগীদের উক্ত স্মরণানুষ্ঠানে উপস্থিত থাকার জন্য সংগঠনের সভাপতি ও ওস্তাদপুত্র ওস্তাদ স্বপন কুমার দাশ ও সংগঠনের সাধারণ সম্পাদক নাট্যজন সজল
চৌধুরী বিনীতভাবে অনুরোধ জানিয়েছেন।

মহাবিশ্বের মাঝে অনেক নক্ষত্রের বিশালতার পরিধি দূর থেকে যতটুকু ধারণা করা যায়- সত্যিকার অর্থে নিকট দূরত্ব থেকে দেখলে তার বিশালতা আমাদের অভিভূত করে। তেমন সঙ্গীত মহাকাশের মাঝে যার সৃষ্টিকর্ম আজও ঝলঝল করে দীপ্তি ছড়িয়ে যাচ্ছে তিনি পরম শ্রদ্ধেয় সঙ্গীত গুরু ওস্তাদ মোহনলাল দাশ।

ওস্তাদ মোহনলাল দাশ (১৯২৬ -১৯৭৪) চট্টগ্রাম জেলার ফটিকছড়ির থানার পাঁচপুকুরিয়া নামক এক নিভৃত পল্লীর বুকে জন্ম নিয়ে ক্রমান্বয়ে এদেশের সংগীত জগতের মধ্যমনি হয়ে আবির্ভূত হয়েছিলেন। যা এ প্রজন্ম ও আগামী প্রজন্মের সংগীতপ্রেমীদের চিরদিন অনুপ্রেরণা জুগিয়ে যাবে। তিনি চট্টগ্রাম বেতার (কালুরঘাট) কেন্দ্রের জন্মলগ্ন থেকে ১৯৭১-এর স্বাধীনতা সংগ্রাম ও ’৭৪ পর্যন্ত আমৃত্যু কাজ করে গেছেন। তাঁর কালজয়ী গান “ওরে সাম্পান ওয়ালা তুই আমারে করলি দেওয়ানা” গেয়েছেন লোকসম্রাজ্ঞী শেফালী ঘোষ। উপমহাদেশের প্রখ্যাত গজলসম্রাট মেহেদী হাসানের গাওয়া “হারানো দিনের কথা মনে পড়ে যায়” এমন অনেক কালজয়ী গানের স্রষ্টা ওস্তাদ মোহনলাল দাশ। এছাড়া তিনি নজরুল ইসলামের একাধিক গানের সুরারোপ করেছেন।

একুশে/প্রেসবিজ্ঞপ্তি/এটি