বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

হায়রে বিবেকবোধ!

প্রকাশিতঃ বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০১৯, ৮:৪২ অপরাহ্ণ

সনজীব দে বাবু : দিন দিন মানুষের বিবেক, জ্ঞানবোধ যেন কোথায় চলে যাচ্ছে। মোবাইলে ছবি তোলার জন্যে পুরো রাস্তা বন্ধ করে যে যার মত মোবাইল উঁচিয়ে ছবি তুলেই যাচ্ছে। কেউ একবারও চিন্তা করছেন না এভাবে রাস্তা বন্ধ করে রাখলে ফায়ার সার্ভিসের গাড়ি কীভাবেই বা যাবে! আহত যাদেরকে উপর থেকে নামানো হচ্ছে তাদেরকে কীভাবে হাসপাতালে নিয়ে যাবে?

ছবি তুলে কী লাভ? কী করে এ ছবি দিয়ে মানুষ? দুর্দিনে মানুষের পাশে মানুষকে দাড়াতে হয় তাই বলে এভাবে রাস্তা বন্ধ না করে সরে দাঁড়ালে অন্তত একটি প্রাণ বেঁচে যাবে বা যেত।

আজ (বৃহ্স্পতিবার) টেলিভিশনের লাইভে যা দেখলাম- ঢাকা বনানীতে মানুষ রাস্তায় ভিড় জমিয়ে যা করছে, দেখে মনে হচ্ছে কেউ যেন রিলিফ দিচ্ছে! আগে না গেলে পাবে না।

আগুন লাগলে কোথাও, প্রথমেই রাস্তা পরিস্কার রাখতে হবে যেন অগ্নিনির্বাপক গাড়ি নির্বিগ্নে প্রবেশ করতে পারে। এই কর্তব্যবোধ জন্মানো উচিৎ প্রতিটি মানুষের মাঝে। আশেপাশে কোথাও পানির ব্যবস্থা থাকলে তা জানাতে হবে। তা না করে করছে কী- সবাই রাস্তা বন্ধ করে মোবাইলে ছবি তোলায় ব্যস্ত।

এই অমানবিক দৃশ্য দেখা মেলে সব সময় সব জায়গায়। হায়রে বাংলাদেশ আর বলতে থাকি ফায়ার সার্ভিসের গাড়ি আসছে দেরিতে, তাদের যন্ত্রপাতি নাই, পর্যাপ্ত পানি আনেনি আরও কত কী…

সনজীব দে বাবু : সিনিয়র ক্যামেরা জার্নালিস্ট, মাছরাঙ্গা টেলিভিশন