বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

বঙ্গবন্ধু স্যাটেলাইটে যুক্ত হচ্ছে এটিএম বুথ ও টিভি চ্যানেল

১২ মে বঙ্গবন্ধু স্যাটেলাইটের-১ এর বর্ষপূর্তি

প্রকাশিতঃ শনিবার, এপ্রিল ২৭, ২০১৯, ৯:১৪ অপরাহ্ণ

ঢাকা : দেশী টেলিভিশন চ্যানেলকে স্যাটেলাইট ইন্টারনেটের আওতায় আনার পাশাপাশি নিরাপদ ব্যাংকিং সেবা পৌঁছে দিতে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ (বিএস-১) অটোমেটেডে টেলার মেশিনের (এটিএম) সঙ্গে যুক্ত হচ্ছে। একইসাথে বঙ্গবন্ধু স্যাটেলাইটের এক বছর পূর্তি বা প্রতিষ্ঠাবার্ষিকীর প্রাক্কালে প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সেবা পৌঁছে দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে।

দেশে বর্তমানে প্রায় ৪০টি টেলিভিশন চ্যানেল এবং বাণিজ্যিক ব্যাংকের ৭ হাজার এটিএম বুথ রয়েছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, আগামী ১২ মে বঙ্গবন্ধু স্যাটেলাইটের-১ এর বর্ষপূর্তি।

প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বহুমুখী ব্যবহারের উপর কয়েকটি প্রদর্শনী করা হবে। এর মধ্যে রয়েছে অনলাইন ব্যাংকিং, অনলাইনে আর্থিক লেনদেন, সব টিভি চ্যানেলকে স্যাটেলাইটের আওতায় আনা ইত্যাদি।

প্রতিষ্ঠাবার্ষিকীর প্রাক্কালে ব্যাংকের এটিএম বুথ আর অনলাইনে আর্থিক লেনদেন স্যাটেলাইট ইন্টারনেটের সঙ্গে যুক্ত করা হচ্ছে। পাশাপাশি দেশী টেলিভিশন চ্যানেলকে এর সঙ্গে যুক্ত হবে এবং ইন্টারনেট সেবা বঞ্চিত প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেয়া হবে স্যাটেলাইট সেবা।

স্যাটেলাইট ব্যান্ডউইথ ব্যবহার করে বিসিএসসিএলের ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনার কথা উল্লেখ করে শাহজাহান মাহমুদ জানান, কেবল দেশের ভেতরে নয়, দেশের বাইরেও বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার সুযোগ সৃষ্টি হয়েছে। এরই মধ্যে ফিলিপাইন ও নেপাল এই স্যাটেলাইট থেকে ব্যান্ডউইথ কেনার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে। আলাপ-আলোচনা চলছে। শিগগিরিই বিষয়টি চূড়ান্ত হবে।

অধিকাংশ এটিএম বুথ ইন্টারনেট সেবার আওতায় আনার পরিকল্পনা তুলে ধরে শাহজাহান মাহমুদ বলেন, প্রাথমিক পর্যায়ে বঙ্গবন্ধু স্যাটেলাইটের প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ডাচবাংলা ব্যাংকের এটিএম বুথে স্যাটেলাইট ইন্টারনেট সেবার পরীক্ষামূলক ব্যবহার করা হবে। স্যাটেলাইট ইন্টারনেট সেবা ব্রডব্যান্ড ইন্টারনেটের তুলনায় অনেক বেশি নিরাপদ।

স্যাটেলাইট ইন্টারনেট ব্যবস্থা থেকে কোন তথ্য ফাঁস হওয়ার সুযোগ নেই বলে দাবি করেন তিনি।

ড. শাহজাহান মাহমুদ বলেন, হাতিয়া দ্বীপ এবং ইন্টারনেট বঞ্চিত দেশের অন্যান্য অঞ্চলে থ্রিজি এবং ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়ার উদ্যোগ নেয়া হয়েছে। যার সূচনাও এদিনে হবে।

বিএস-১ ব্যবহার প্রসঙ্গে ডাচবাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মোহাম্মদ শিরীন বলেন, দূর্গম এবং ইন্টারনেট সংযোগ বিহীন এলাকার গ্রাহকদেরকে আমরা স্যাটেলাইট থেকে পাওয়া ‘ডেডিকেটেড’ ব্যান্ডউইথ দিয়ে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে চাই।

ডাচবাংলা ব্যাংকের ৪ হাজার ৮শ’ এটিএম বুথ আছে উল্লেখ করে তিনি বলেন, এই স্যাটেলাইট ব্যান্ডউইথ ব্যবহার করে আমরা আরো অনেক মানুষের কাছে পৌঁছাতে পারব বলে আশা করি।

একুশে/এসসি