২৫ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৬, সোমবার

এবার ৫ লাখ কোটি টাকার বাজেট : প্রধানমন্ত্রী

প্রকাশিতঃ শনিবার, মে ২৫, ২০১৯, ৮:৩৯ অপরাহ্ণ


ঢাকা: আসন্ন অর্থবছরে দেশের বাজেটের আকার পাঁচ লাখ কোটি টাকারও বেশি হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে ইফতারের আগে এক সংক্ষিপ্ত বক্তব্যে প্রধানমন্ত্রী এ কথা জানান।

শেখ হাসিনা বলেন, ‘১৯৯৬ সালে বাংলাদেশের বাজেট ছিল মাত্র ৬১ হাজার কোটি টাকা। কিন্তু এবার যে নতুন বাজেট আমরা দিতে যচ্ছি, পাঁচ লক্ষ কোটি টাকার উপরে আমাদের এই বাজেট হবে, দুই লক্ষ কোটি টাকার ওপর হবে উন্নয়ন বাজেট।’

আগামী ১৩ জুন জাতীয় সংসদে এই বাজেট প্রস্তাব তুলে ধরা হবে বলেও জানান তিনি। সমগ্র দেশব্যাপী উন্নয়ন করার জন্যই বছর বছর বাজেট বৃদ্ধি পাচ্ছে বলেও মন্তব্য করেন সরকারপ্রধান।

দেশের বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সম্মানে এই ইফতার মাহফিলের আয়োজন করেন আওয়ামী লীগ সভাপতি। প্রধানমন্ত্রীর আমন্ত্রণে আয়োজিত এই ইফতারে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। তবে সরকারবিরোধী শিবিরেরে নেতাদের উপস্থিতি ছিল একেবারেই কম। বিএনপি বা ঐক্যফ্রন্টের শীর্ষ নেতারা ছিলেন না বললেই চলে। আওয়ামী লীগের আদর্শিক মিত্র ১৪ দলীয় জোটের শীর্ষ নেতাদের উপস্থিতিও ছিল অন্য যেকোনো সময়ের তুলনায় কিছুটা কম।

ইফতার মাহফিলে যারা যোগ দিয়েছেন তাদের সবাইকে ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘যেসব দলের সঙ্গে নির্বাচনের আগে আমরা সংলাপ করেছিলাম, তাদের সকলকে দাওয়াত দিয়েছি ইফতারে। অনেকের প্রতিনিধিরা এখানে এসেছেন। সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আপনারা এসে এই গণভবনের এই মাটিকে ধন্য করেছেন।’