মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

চামড়া শিল্পের সব কিছু নিয়ে মেলা বসেছে ঢাকায়

প্রকাশিতঃ বৃহস্পতিবার, জুন ২৭, ২০১৯, ৫:০৪ অপরাহ্ণ


ঢাকা: চামড়া শিল্পের সর্বাধুনিক প্রযুক্তি ও উদ্ভাবন নিয়ে রাজধানীর কুড়িল বিশ্বরোড এলাকায় বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি-তে (আইসিসিবি) শুরু হয়েছে তিন দিনের প্রদর্শনী ‘বাংলাদেশ লেদার অ্যান্ড ফুটওয়্যার এক্সপো’।

শিল্প মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আব্দুল হালিম বৃহস্পতিবার বিকেলে এ মেলার উদ্বোধন করেন। পরে তিনি মেলা প্রাঙ্গণে বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন ও লিমরা ট্রেড ফেয়ারস এন্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেডের আয়োজনে এই প্রদর্শনী আগামী ২৯ জুন পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

আন্তর্জাতিক বিভিন্ন ব্র্যান্ড, ক্রেতা, সোর্সিং এজেন্ট, রিটেইলার, চামড়াজাত পণ্য ও পাদুকা শিল্পসংশ্লিষ্ট বিদেশী বিনিয়োগকারীদের আমন্ত্রণ জানানো হয়েছে। তারা মেলায় অংশ নিয়ে সরাসরি বাংলাদেশ থেকে পণ্য সোর্সিংয়ের সুবিধা ও বিনিয়োগের সুযোগ সম্পর্কে অবগত হতে পারবেন বলে আশা করা হচ্ছে।

আয়োজকরা জানান, ৫ম বারের মতো আয়োজিত এ প্রদর্শনীতে ১৩টি দেশের ২০০’র অধিক প্রদর্শক প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে, স্টল সংখ্যা ৩৩৪ এবং দু’টি ইন্টারন্যাশনাল সেমিনারেরও আয়োজন রয়েছে। কোম্পানিগুলো এবারের প্রদর্শনীতে তাদের পণ্য ও যন্ত্রপাতি প্রদর্শন করছে।

লেদার অ্যান্ড ফুটওয়্যার প্রদর্শনীতে লেদার অ্যান্ড লেদার গুডস, কেমিকেলস অ্যান্ড একসেসরিস এবং প্রিন্ট টেক বাংলাদেশে প্রিন্টিংএর নানান দিক প্রদর্শিত হচ্ছে। এ ছাড়া গার্মেন্টস টেকনোলজি, টেক্সটাইল টেকনোলজি, নন-উইভেন টেকনোলজি, একসেসরিস মেকিং মেশিনারী, ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি ইক্যুইপমেন্টও প্রদর্শিত হচ্ছে।

মেলায় অংশ নেয়া চট্টগ্রামের রীফ লেদার লিমিটেডের পরিচালক মো. মোখলেসুর রহমান একুশে পত্রিকাকে বলেন, বাংলাদেশের চামড়া শিল্পের প্রধান কাঁচামাল চামড়া বাংলাদেশেরই। গুণে মানে এটি বিশ্বের শীর্ষ স্থানীয় একটি চামড়া। যার সিংহভাগ বিদেশে রপ্তানি হয় ক্রাস্ট ও ফিনিশড চামড়া হিসেবেই।

তিনি বলেন, এই চামড়ার বাই-প্রোডাক্ট যেমন সুজ, ব্যাগ, গার্মেন্ট এবং অন্যান্য লেদার প্রোডাক্ট বাংলাদেশে তৈরি করা গেলে এবং তা বিদেশে রফতানি করা হলে চামড়া সেক্টরের কলেবর বৃদ্ধি পাবে বহুগুণে এবং এটি বাংলাদেশের স্থায়ী একটি শিল্প হিসেবে জাতীয় অর্থনীতিতে বিশাল ভূমিকা রাখবে।

প্রদর্শনীটি বিশ্ববাজারের সঙ্গে তাল মিলিয়ে চামড়াজাত পণ্যের আন্তর্জাতিক সাপ্লাই চেইনে সম্ভাবনাময় সোর্সিং কেন্দ্র হিসেবে বাংলাদেশকে তুলে ধরবে বলেও আশা প্রকাশ করছেন রীফ লেদার লিমিটেডের পরিচালক মো. মোখলেসুর রহমান।