বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬

‘পকেটের অর্থ নয়, মনের অর্থ দিয়েই মানসিক রোগীদের পাশে দাঁড়াতে হবে’

প্রকাশিতঃ শনিবার, জুন ২৯, ২০১৯, ৮:০০ অপরাহ্ণ

বক্তব্য দেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী

চট্টগ্রাম : চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী বলেছেন, ‘পকেটের অর্থ দিয়ে নয়, প্রকৃতপক্ষে মনের অর্থ দিয়েই মানসিক রোগীদের পাশে দাঁড়াতে হবে। এধরনের রোগীদের সুশ্রুষা ও চিকিৎসার ক্ষেত্রে অর্থের চেয়ে ভালোবাসাপূর্ণ হাতছানি অনেক বেশি শক্তিশালী ও কার্যকর।’

সিডিডি ও সিবিএম-এর সহযোগিতায় যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা বাস্তবায়িত প্রমোশন অফ হিউম্যান রাইটস্ অফ পারসন উইথ ডিজএ্যাবিলিটি ইন বাংলাদেশ (পিএইচআরপিবিডি) প্রকল্পের আওতায় মানসিক অসুস্থতা বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় সিভিল সার্জন এসব কথা বলেন।

শনিবার সকালে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন জেএসইউএস নির্বাহী পরিচালক ইয়াসমীন পারভীন। এতে প্যানেল আলোচক ও বিশেষ অতিথি হিসেবে মধ্যে বক্তব্য রাখেন শহর সমাজসেবা কার্যালয়-১ এর সমাজসেবা কর্মকর্তা যোবায়ের আলম, চমেক প্রশাসনিক কর্মকর্তা প্রণব কুমার হাওলাদার, দৈনিক আজাদীর সহকারী সম্পাদক কাশেম শাহ্।

জেএসইউএস পরিচালক সাঈদুল আরেফীন-এর সঞ্চালনায় কর্মশালায় সিভিল সার্জন আরো বলেন, মানসিক স্বাস্থ্য নিয়ে কাজ করার জন্য জেএসইউএসকে ধন্যবাদ। মানসিক অসুস্থতা নিয়ে বড় কাজ করার জন্য এটি একটি দ্বার উন্মোচন করা হল। মানসিক অসুস্থতা নিয়ে ডাক্তার কম। কিন্তু তারপরও এই সম্পদ দিয়ে আমাদের সামনে আগিয়ে যেতে হবে। মানসিক স্বাস্থ্য নিয়ে যে কোনো কাজে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন তিনি।

কর্মশালার শুরুতে মানসিক অসুস্থতার প্রাসঙ্গিক প্রেক্ষাপট ও ধারণাপত্র তুলে ধরেন জেএসইউএস মানসিক স্বাস্থ্য বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শক ডা. সুরজিত রায় চৌধুরী ও সংস্থার প্রোগ্রাম ম্যানেজার (সামাজিক উন্নয়ন কর্মসূচী) মোঃ আরিফুর রহমান। উপস্থিত মানসিক অসুস্থ ব্যক্তিদের অভিভাবকদের গুরুত্বপূর্ণ মতামত শেষে মুক্ত আলোচনায় মানসিক রোগের বর্তমান অবস্থা সম্পর্কে মতামত তুলে ধরেন এমরান চৌধুরী, সিডিসির নির্বাহী পরিচালক লুৎফুন্নেসা রূপসা, ক্লিনিক্যাল সাইকোলজিস্ট মেহজারীন বিনতে গাফফার, এইউডিসির ফিন্যান্স সেক্রেটারী জাহান আরা বেগম হেনা, সংশপ্তকের প্রোগ্রাম ম্যানেজার জয়নাব বেগম চৌধুরী মিতু, প্রধান শিক্ষক রিংকু ভট্টাচার্য, শিশুসাহিত্যিক রমজান আলী মামুন, এবি সিদ্দিক টিটো, এপেক্স বডি সদস্য ফজলুল আমীন, ডাপার প্রধান উপদেষ্টা কামাল উদ্দিন।

এতে আরো উপস্থিত ছিলেন প্রকল্পের সিডিআরপি কল্লোল কান্তি দাশ, সিএম মো: রুবেল, এপেক্সবডির সভাপতি মো মোস্তাকিমুর রহমান, সেক্রেটারি শিলা দত্ত প্রমুখ।

একুশে/এসসি/এটি