বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

আমি দলের দায়ভার এড়াতে পারি না : মাশরাফি

প্রকাশিতঃ রবিবার, জুলাই ৭, ২০১৯, ৯:০৩ অপরাহ্ণ

ঢাকা : যে কোনো টুর্নামেন্ট শেষে সমালোচনা হবে উল্লেখ করে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা বলেন, আমি পুরো টিমের দায়ভার এড়াতে পারি না। অন্য যেকেউ থাকলে তাকেও নিতে হতো। এটাই স্বাভাবিক।

রোববার (৭ জুলাই) বিকেল ৫টা ২০ মিনিটে বিমানবন্দরে পৌঁছায় মাশরাফিদের বহনকারী বিমান। তবে সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, সাব্বির রহমান ও লিটন দাস দেশে ফিরেননি।

আনুষ্ঠানিকতা শেষে সাংবাদিকদের মাশরাফি বলেন, অধিনায়ক হিসেবে ব্যর্থতার দায়ভার অনেকটাই আমার। আমি এর দায় নিচ্ছি, আমাকেই নিতে হবে। আমার জায়গায় অন্য কেউ হলে তাকেও নিতে হতো। দলের পারফরম্যান্সের পাশাপাশি নিজেও সমালোচনার শিকার হয়েছেন মাশরাফি, তবে এ নিয়ে মাথা ঘামাচ্ছেন না, ‘সমালোচনা হয়েছে বা হবে, এটা স্বাভাবিক। প্রত্যেক সিরিজ বা টুর্নামেন্টের পরই সেটা হয়, আর বিশ্বকাপের পর তো হবেই।

খেলার ধরণ ইতিবাচক ছিলো দাবি করে মাশরাফি বলেন, যে প্রত্যাশা নিয়ে গিয়েছিলাম, সেই জায়গা থেকে অবশ্যই হতাশ। কিন্তু পুরো টুর্নামেন্টে আমরা যেভাবে খেলেছি, যদি আমাদের ভাগ্য সহায় হতো তাহলে হয়তো সেমিফাইনালে যেতে পারতাম। আমাদের পারফরম্যান্সে বৈচিত্র ছিল। সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম ছাড়া হয়তো আমাদের সব খেলোয়াড় ধারাবাহিক ছিল না। তাছাড়া কিছু জায়গা ছিল যেখানে ভাগ্য সহায় থাকলে ভালো হতো।

তরুণ খেলোয়াড়দের দোষারপ করা ঠিক না উল্লেখ করে মাশরাফি বলেন, তরুণ খেলোয়াড়দের একনাগারে দোষারোপ করা হয়। এটা ঠিক না। আমরা যারা সিনিয়র খেলোয়াড়, তারা যখন তরুণ ছিলাম তখন কিন্তু আমরা এতটা চাপ নিয়ে খেলিনি। তাই তাদের একতরফা দোষ দিয়ে লাভ নেই। তারা অনেক চেষ্টা করেছে।

মাশরাফির বিশ্বাস তরুণরা একসময় সাকিব-তামিমের মতো দলের নির্ভরতার প্রতীক হবে। এই মঞ্চ অনেক বড়, এখানে পারফর্ম করা সহজ নয়। আমি আশা করি তারা ধারাবাহিক পারফর্ম করে আজকের সাকিব-তামিম-মাহমুদউল্লাহর মতো ক্রিকেটার হবে।

একুশে/এসসি