বুধবার, ২৪ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬

ভূমি সম্পর্কিত আইন সংস্কারের ইঙ্গিত ভূমিমন্ত্রীর

প্রকাশিতঃ সোমবার, জুলাই ৮, ২০১৯, ৬:৫৩ অপরাহ্ণ

ঢাকা : ব্রিটিশ আমলের ভূমি সম্পর্কিত আইন সংস্কারের ইঙ্গিত দিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। সোমবার (৮ জুলাই) রাজধানীর কাঁটাবনে অবস্থিত ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে চার সপ্তাহের ১১তম বেসিক ভূমি ব্যবস্থাপনা প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনে অংশগ্রহণকারী নবনিযুক্ত সহকারী কমিশনার (ভূমি)/এসিল্যান্ডদের উদ্দেশে তিনি বলেন, ব্রিটিশ আমলের ভূমি বিষয়ক আইন পর্যায়ক্রমে যুগোপযোগী করার ব্যবস্থা গ্রহণ করছে সরকার। নতুন আইন তৈরির পাশাপাশি পুরনো আইন সংস্কারের মাধ্যমে ভূমি সেবা আরো গতিশীল করার উদ্দেশ্যে এ কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।

ভূমিমন্ত্রীর উদ্যোগে এসিল্যান্ডদের আরো নিবিড় প্রশিক্ষণ প্রদানের উদ্দেশ্যে দুই সপ্তাহের কোর্সটি এবার থেকে চার সপ্তাহব্যাপী অনুষ্ঠিত হবে।

দুর্নীতির বিষয়ে সতর্ক করে সাইফুজ্জামান চৌধুরী বলেন, সরকার দুর্নীতির ব্যাপারে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করেছে। মন্ত্রণালয় থেকে মাঠ পর্যায়ের ভূমি অফিসের কর্মকাণ্ড পরিবীক্ষণ করার পাশাপাশি আকস্মিক পরিদর্শন করা হচ্ছে। কিছু দিনের মধ্যে হট-লাইনের কার্যক্রম শুরু হবে- এতে স্বচ্ছতা আরো বৃদ্ধি পাবে। দুর্নীতির প্রমাণ পেলেই আইন অনুযায়ী তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

ভূমিমন্ত্রী বলেন, নেতৃত্ব গুণাবলী প্রদর্শনের মাধ্যমে ভূমি অফিসে কর্মরত অধস্তনদের পরিচালনা করতে হবে। কোন সিদ্ধান্ত নেয়ার সময় তাদের ওপর নির্ভর করে ভুল পথে চলা যাবে না।

উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক আব্দুল হাই। এছাড়া প্রশিক্ষণ কেন্দ্রের বিভিন্ন পর্যায়ের প্রশিক্ষকসহ উক্ত প্রশিক্ষণে অংশগ্রহণকারী বিসিএস প্রশাসন ক্যাডারের ৩৩ এবং ৩৪ ব্যাচের এসিল্যান্ডবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

একুশে/এসসি