মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

চলে গেলেন ‘পোস্টম্যান’র শান্তনু বিশ্বাস

প্রকাশিতঃ শুক্রবার, জুলাই ১২, ২০১৯, ৭:৪৩ অপরাহ্ণ

চট্টগ্রাম : এতো আলো তবু এত ছায়া চারপাশে/যত আলো জ্বলেছিল সব নিভে গেছে..। জনপ্রিয় অ্যালবাম পোস্টম্যানের এই গানটির কলির মতোই নিভে গেলো জনপ্রিয় শিল্পী শান্তনু বিশ্বাসের জীবন প্রদীপ। হৃদরোগে আক্রান্ত হয়ে আজ( শুক্রবার,১২ জুলাই) বিকালে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর এই অকাল মৃত্যুতে দেশের শিল্পাঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া।

গানকে ভালোবেসেই গানের সাথে পথ চলা শুরু হয় শৈশব থেকেই। ক্ষণজন্মা এই শিল্পীর কথা ও সুরে ২০০৬ সালে এটিএন মিউজিক থেকে সুবীর নন্দী ও ইন্দ্রানী সেনের দ্বৈত অ্যালবাম বের হয়।

২০০৭ সালে ইমপ্রেস অডিও ভিশন থেকে বের হয় ঝিনুক ঝিনুক মন। অরুণিমা ইসলামের সঙ্গে ওই অ্যালবামে তিনি নিজেও কণ্ঠ দিয়েছিলেন।

২০০৮ সালে অগ্নিবীনার ব্যানারে বের হয় বাপ্পা মজুমদারের সঙ্গে যৌথ অ্যালবাম ‌‌‌বহমান। ২০০৯ সালে চিরকুট শিরোনামে প্রথম একক অ্যালবাম বের হয়। তাঁর সবচেয়ে জনপ্রিয় গানের অ্যালবাম ‘পোস্টম্যান’।

গানছাড়াও থিয়েটার চর্চায়ও শান্তনু বিশ্বাসের ছিলো দৃপ্ত পদচারণা। ১৯৭৫ সাল থেকেই যুক্ত ছিলেন থিয়েটার আন্দোলনের সাথে। অভিনয়ের পাশাপাশি নির্দেশনাও দিয়েছেন বেশ কিছু মঞ্চনাটকে। তাঁর লেখা ‘ইনফরমার’ ও ‘ভবঘুরে’ একসময়ের বেশ আলোচিত নাটক।

শান্তনু বিশ্বাসের মরদেহ সর্বস্তরের শ্রদ্ধা নিবেদনের জন্য শনিবার (১৩ জুলাই) বিকাল ৪টায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে আনা হবে।

শ্রদ্ধা নিবেদন শেষে পারিবারিক শ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন করা হবে।

একুশে/এসসি