শুক্রবার, ২০ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬

ধসে পড়েছে আউটার রিং রোডের ওয়াকওয়ে

প্রকাশিতঃ শনিবার, জুলাই ১৩, ২০১৯, ৪:৪৪ অপরাহ্ণ

চট্টগ্রাম : চট্টগ্রামের অন্যতম মেগা প্রজেক্ট আউটার রিং রোডের ওয়াকওয়ে ও স্ল্যাব ধসের ঘটনা ঘটেছে। রোডের পতেঙ্গা অংশে বেশ কিছু স্থানে এসব ওয়াকওয়ে ও স্ল্যাব ধসের ঘটনা ঘটে। এতে করে কাজের মান নিয়েও প্রশ্ন উঠেছে জনমনে।

গেলো কয়েকদিনের টানা বর্ষণে এমনটা হয়েছে বলে ধারণা করছেন প্রকল্পে কর্মরত কয়েকজন শ্রমিক। নাম না প্রকাশের শর্তে এক শ্রমিক জানায় টানা বর্ষণে নির্মাণাধীন রিংরোডের বেশ কিছু অংশ দেবে গেছে। তার মধ্যে গতকাল (শুক্রবার) রাতের কোনো এক সময় পতেঙ্গা অংশের কিছু অংশ জুড়ে ওয়াকওয়ে ও স্ল্যাব ধসে পড়ে। যা আমাদের দৃষ্টিগোচর হয় শনিবার (১৩ জুলাই) সকালে।

এ ব্যাপারে আউটারে রিং রোডের প্রকল্প পরিচালক ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস একুশে পত্রিকাকে জানান, টানা বর্ষণে প্রকল্পের নির্মাণাধীন অংশের কিছু জায়গা দেবে গেছে। যেসব জায়গা ধসে গেছে ‍ওগুলো এখনো অসমাপ্ত। আশাকরছি বর্ষণ বন্ধ হলে শীঘ্রই এসব মেরামত করতে পারবো।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের নগর পরিকল্পনাবিদ শাহিনুল ইসলাম একুশে পত্রিকাকে জানান, এতো বড় মেগা প্রজেক্টে এ ধরণের ওয়াকওয়ে ও স্ল্যাব ধস কাজের মানকে প্রশ্নবিদ্ধ করবে। সরকারের অন্যতম গুরুত্বপূর্ণ প্রজেক্টের মধ্যে এটি একটি। তাই এখানে কাজের ব্যাপারে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক ও আরো আন্তরিক হওয়া উচিত।

উল্লেখ্য, ২০১৬ সালের জুলাইয়ে চার লেনের আউটার রিং রোড নির্মাণ কাজ শুরু হয়। আড়াই হাজার কোটি টাকার এই প্রকল্প বাস্তাবায়ন করছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ(সিডিএ)। চলতি বছর অর্থাৎ ২০১৯ সালেই প্রকল্পটির কাজ শেষ হওয়ার কথা রয়েছে। উপকূলীয় বাঁধ কাম আউটার রিং রোড নির্মাণ নামে এই প্রকল্পের আওতায় ১৭ দশমিক ৩৫ কিলোমিটার সড়ক নির্মাণ হবে। এর মধ্যে ১৫ দশমিক বিশ কিলোমিটার মূল ও ২ দশমিক ১৫ কিলোমিটার সংযোগ সড়ক।

একুশে/এসসি