শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

পৌরবাসীকে কর প্রদানে আগ্রহী হবার আহবান রাংগুনিয়া মেয়রের

পৌরসভার ২১ কোটি ৫০ লাখ ৮৮ হাজার টাকার বাজেট

প্রকাশিতঃ রবিবার, জুলাই ১৪, ২০১৯, ৭:৫২ অপরাহ্ণ

চট্টগ্রাম : রাঙ্গুনিয়া পৌরসভার ২০১৯-২০ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে।

রোববার (১৪ জুলাই) দুপুরে পৌরসভা মিলনায়তনে মেয়র মো. শাহজাহান সিকদার এ বাজেট ঘোষণা করেন। এতে চলতি অর্থবছরের জন্য ২১ কোটি ৫০ লাখ ৮৮ হাজার ৯ শত ৯০ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

এর মধ্যে রাজস্ব আয় ২ কোটি ৫১ লাখ ৬০ হাজার টাকা, রাজস্বব্যয় ২ কোটি ৭ লাখ ৮৫ হাজার টাকা ও সমাপনি স্থিতি রাখা হয়েছে ৪৩ লাখ ৭৫ হাজার টাকা।

এছাড়া সরকারের উন্নয়ন তহবিল থেকে প্রাপ্যতা সাপেক্ষে আয় ধরা হয়েছে ১৬ কোটি ২৫ লাখ ৪০ হাজার ৭৩১ টাকা।

সরকারি মঞ্জুরি বাবদ ব্যয় ধরা হয়েছে ১৭ কোটি ১১ লাখ ৫০ হাজার টাকা। সর্বমোট ব্যয় ধরা হয়েছে ১৯ কোটি ১৯ লাখ ৩৫ হাজার টাকা। সমাপনী স্থিতি রাখা হয়েছে ২ কোটি ৩১ লাখ ৫৩ হাজার ৯৯০ টাকা।

বাজেটে জলবায়ু পরিবর্তন, সৌর বিদ্যুতায়ন বাবদ ৫ কোটি ৮৮ লাখ টাকা, শহর উন্নয়ন প্রকল্পে ৫ কোটি টাকা, অডিটরিয়াম নির্মাণে ৪ কোটি টাকা সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে।

এছাড়াও অবকাঠামো, রাস্তা মেরামত ও সংস্কার, ব্রীজ কালভার্ট নির্মাণ, মেরামত ও সংস্কার, ড্রেন নির্মাণ, পানির লাইন স্থাপন-সম্প্রসারণ, হাট-বাজার উন্নয়ন, মার্কেট নির্মাণ, পৌর গাড়ির শেড নির্মাণ, সাধারণ সংস্থাপন, শিক্ষা, বৃক্ষ রোপণ ও রক্ষণাবেক্ষণসহ অন্যান্য খাতে বাকি বরাদ্দ রাখা হয়েছে।

এসব কার্যক্রম বাস্তায়ন করতে সরকার থেকে উন্নয়ন খাতে বরাদ্দ মঞ্জুরি বাবদ ১৬ কোটি ২৫ লাখ ৪০ হাজার ৭৩১ টাকা, ট্যাক্স বাবদ ৯৪ লাখ ৫০ হাজার টাকা, রেইটস বাবদ ৭ লাখ টাকা, ফিস বাবদ ১১ লাখ ৫০ হাজার এবং অন্যান্য বাবদ ১ কোটি ৩৮ লাখ ৬০ হাজার টাকা আয় ধরা হয়েছে। এর মধ্যে ২ কোটি ৭৩ লাখ ৮৮ হাজার ২৫৯ টাকা আগের বছরের স্থিতি ছিল।

পৌর মেয়র শাহজাহান সিকদার বাজেট বক্তব্যে বলেন, পৌরসভাকে নান্দনিক ও মডেল পৌরসভায় রূপান্তরিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। এ লক্ষ্যে পৌর এলাকার জনগণকে সর্বোচ্চ সেবা দিতে প্রাণপণ চেষ্টা থাকবে। পৌর এলাকার জনসাধারণের মৌলিক চাহিদা পূরণকে গুরুত্ব দিয়ে রাঙ্গুনিয়া পৌরসভাকে একটি জনমুখী প্রতিষ্ঠানে রূপান্তর করতে চেষ্টা করছি। উন্নয়নে গতি সঞ্চার করতে পৌরবাসীকে ট্যাক্স প্রদানের ব্যাপারে আগ্রহী হবার আহবান জানান তিনি।

কাউন্সিলর মোহাম্মদ সেলিমের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি সিরাজুল ইসলাম চৌধুরী, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার সামশুল আলম তালুকদার, ধর্ম বিষয়ক সম্পাদক জসিম উদ্দিন তালুকদার, পৌরসভার সচিব আলহাজ্ব মো. আল হেলাল, পৌরসভার প্রকৌশলী মোহাম্মদ শফিকুল আলম, কাউন্সিলর জালাল উদ্দিন, নুরুল আবছার জসিম, এনাম উদ্দিন আইয়ুব, লোকমানুল হক তালুকদার, আসাদুজ্জামান খান, মো.সিরাজুল ইসলাম, তারেকুল ইসলাম চৌধুরী, নূর জাহান বেগম, ইয়াছমিন আক্তার, জেসমিন আক্তার, পৌরসভার হিসাবরক্ষক আলী মো. এরশাদ, পৌর কৃষকলীগ সাধারণ সম্পাদক এনামুল হক প্রমুখ।

একুশে/জেআই/এটি