সোমবার, ২০ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

এবার ইসরাইলী পররাষ্ট্রমন্ত্রীর সাথে প্রিয়া সাহা, ফেসবুকে সমালোচনার ঝড়

প্রকাশিতঃ বুধবার, জুলাই ২৪, ২০১৯, ৬:০১ অপরাহ্ণ

একুশে প্রতিবেদক : ইসরায়েল ও বাহরাইনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তঃদেশীয় এক বৈঠকে উপস্থিত থেকে আবারো আলোচনায় প্রিয়া সাহা।

বৃহস্পতিবার (১৮ জুলাই) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ‘ধর্মীয় স্বাধীনতা’ বিষয়ক এই বৈঠক অনুষ্ঠিত হয়। বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী খালিদ বিন আহমেদ আল খলিফা ও ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইজরাইল কার্টজ এর উপস্থিতিতে আরব দেশগুলোর সরকার প্রধানদের কার্যালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে নিয়ে আয়োজিত হয় এই বৈঠক।

কিন্তু বাংলাদেশের সাথে কূটনৈতিক সম্পর্ক বহির্ভূত ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে এই ধরনের বৈঠকে প্রিয়া সাহার উপস্থিতি নানা আলোচনা সমালোচনার জন্ম দিয়েছে।

একে তো নিজের দেশ নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে মিথ্যা অভিযোগ তার উপর ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রীর সাথে নৈশভোজ। সব মিলিয়ে বহির্বিশ্বে প্রিয়া সাহার এই ধরনের উপস্থিতি নানা প্রশ্নের জন্ম দিচ্ছে।

ইতোমধ্যে বৈঠকের ছবি ফেসবুকে ভাইরাল হয়েছে। ছবিতে দেখা যায়, ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইজরাইল কার্টজ ও বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী খালিদ বিন আহমেদ আল খলিফা পাশাপাশি দাঁড়িয়ে আছেন, তাদের পেছনে চেয়ারে বসা প্রিয়া সাহা নৈশভোজে অংশ নিয়েছেন। আর সেই ছবি নিয়ে চলছে নানামুখী সমালোচনা।

অনেকেই প্রিয়া সাহার সাথে ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের যোগাযোগ আছে কিনা তা খতিয়ে দেখারও আহ্বান জানাচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়কে।

এর আগে ইসরায়েলের গোয়েন্দা প্রধান মোসাদ-এর সাথে গোপন বৈঠক ও সংশ্লিষ্টতার অভিযোগে ২০১৬ সালের ১৫ মে বিএনপি’র যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীকে গ্রেফতার করা হয়। সেই মামলায় এখনো কারাগারে আছেন বিএনপির এই নেতা।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে দেশবিরোধী অপপ্রচার নিয়ে বিতর্কিত প্রিয়া সাহা বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদকের দায়িত্বে ছিলেন। সম্প্রতি দেশবিরোধী কার্যকলাপের জন্য তাকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়। এছাড়াও দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকেও প্রিয়া সাহার বিষয়ে খতিয়ে দেখা হচ্ছে।

একুশে/এইচআর/এটি