বুধবার, ১৪ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬

ভবঘুরের কণ্ঠে লতা মুঙ্গেশকার

প্রকাশিতঃ মঙ্গলবার, আগস্ট ৬, ২০১৯, ২:৫০ অপরাহ্ণ


রানাঘাট : ভারতের পশ্চিমবঙ্গের রানাঘাটের রেলস্টেশনে গান গাইছেন লতা মুঙ্গেশকার। না কোন কনসার্ট নয়। রেলস্টেশনের পাশের এক ফুটপাতেই বিখ্যাত সিনেমা ‘শোর’ মুভির জনপ্রিয় গান ‘এক পেয়ার ক্যা নাগমা হ্যায়’ গাইছেন তিনি। শুনে অনেকটা বিভ্রান্ত হলেও সত্য অবিকল লতা মুঙ্গেশকারের মতোই গান গাইছেন এক ভবঘুরে মহিলা।

এমনই এক ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের পেইজে। ভিডিওর দিকে না তাকিয়ে চোখ বন্ধ করে শুনলে মনে হবে এ যেন সত্যিই লতা মুঙ্গেশকার।

২৮ জুলাই রোববার একটি ফেইসবুক পেইজে শেয়ার হওয়া এই ভিডিওটি ইতোমধ্যে দেখেছেন প্রায় ৪ মিলিয়ন মানুষ। পেইজটির এডমিন কৃষ্ণ দাশ যুবু জানান, ‘ভিডিওটি রানাঘাট স্টেশনে ধারণ করা হয়েছিলো। রানাঘাটেরই এক বাসিন্দা তপন ভিডিওটি করে আমাকে মোবাইলে পাঠান। তারপর সেটি আমি পেইজে আপলোড করি। ব্যাপক সাড়া পাই এই ভিডিওতে।’

প্রসঙ্গত, ভিডিওটি ঐ পেইজে আপলোডের পর প্রশংসায় ভাসছে রানাঘাটের সেই ভবঘুরে মহিলা। নাম রাণু মণ্ডল৷ থাকেন রানাঘাটেরই বেগোপাড়া চার্চ সংলগ্ন এলাকায়। সেখানে তাঁর পরিজনরা থাকলেও রাণু কার্যত ভবঘুরের মত ঘুরে বেড়ান। চেহারায়, চোখেমুখে, পোশাকে দারিদ্র্যের ছাপ স্পষ্ট। তবু বছর-পঞ্চাশের রাণুর মুখের হাসিটি অমলিন। আর গানের গলা তাঁর মধুঝরা। লতা মুঙ্গেশকারের বেশ কিছু গান অবলীলায় গেয়ে ফেলছেন রাণু। গলায় চর্চার অভাব স্পষ্ট হলেও সুরের কমতি নেই সেখানে। রীতিমত মন ভাল করে দেওয়া সেই গানে তাই মজে গিয়েছে ইন্টারনেট-দুনিয়া।

A women working Ranaghat station in West BengalWhat a voice, felt in love with this voice 😊#krishaandaszubu

Posted by BarpetaTown The place of peace on Sunday, 28 July 2019