রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬

ভারতীয় কোস্ট গার্ডের জাহাজে আগুন

প্রকাশিতঃ মঙ্গলবার, আগস্ট ১৩, ২০১৯, ১:১১ অপরাহ্ণ


নয়াদিল্লি: ভারতের কোস্ট গার্ডের একটি জাহাজে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ওই জাহাজে ২৯ জন ক্রুর মধ্যে ২৮ জনকে উদ্ধার করা হয়েছে। বাকি একজন এখনো নিখোঁজ রয়েছেন। খবর ইন্ডিয়া টুডের।

খবরে বলা হয়, গতকাল সোমবার স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার দিকে ভারতের অন্ধ্রপ্রদেশ রাজ্যের উপকূলের বিশাখাপত্তনমের কাছের এ ঘটনা ঘটে। ভারতীয় উপকূল রক্ষীবাহিনীর এক বিবৃতিতে এই খবর জানানো হয়েছে।

সোমবার অপশোর সহযোগী জাহাজে আগুন লাগার ঘটনা ঘটে। প্রাণ বাঁচাতে দুর্ঘটনাগ্রস্ত জাহাজ থেকে পানিতে লাফিয়ে পড়েন ক্রু মেম্বাররা। ওই জাহাজে মোট ২৯ জন ছিলেন। তার মধ্যে ২৮ জনকে উদ্ধার করা গেলেও একজন নিখোঁজ রয়েছেন।

বিবৃতিতে আরও বলা হয়, সোমবার বেলা সাড়ে ১১টার দিকে কোস্ট গার্ডের ওই জাহাজে প্রথমে বিস্ফোরণে শব্দ শুনতে পান ক্রুরা। তারপরই কালো ধোঁয়া বের হতে দেখা যায় জাহাজটি থেকে। আগুন দেখেই ক্রুরা সাগরে লাফিয়ে পড়েন। তবে আগুন লাগার কারণ জানা যায়নি।

এদিকে কোস্ট গার্ডের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, সেই সময় তাদের পেট্রলিং ভেসেল রানী রাসমণি বিশাখাপত্তনমের কাছ থেকেই যাচ্ছিল। তারাই প্রথম বিষয়টি লক্ষ্য করে। বিশাখাপত্তনম বন্দরের সঙ্গে যোগাযোগ করে ও পানিতে ভেসে থাকা ক্রু মেম্বরদের উদ্ধারের উদ্যোগ নেয়। ভেসেলের সাহায্যে জ্বলন্ত জাহাজটিকে নেভানোর চেষ্টা করা হয়।

পরে জাহাজের আগুন নেভানো ও উদ্ধার কাজে সহযোগিতা করে উপকূল বাহিনীর একটি হেলিকপ্টার ও দুটি ছোট জাহাজ।

মহান বিজয় দিবস ২০১৯ উপলক্ষে একুশে পত্রিকা কর্তৃক একটি বিশেষ সংখ্যা প্রকাশের উদ্যেগকে স্বাগত জানাই। বান্দরবান পার্বত্য জেলা পরিষদের পক্ষ হতে উক্ত প্রকাশনার সাথে সংশ্লিষ্ট সকলকে জানাই-

বিজয় দিবসের শুভেচ্ছা

একটি সুখী, সমৃদ্ধ, ক্ষুধা ও দারিদ্র স্বপ্নীল ও ডিজিটাল বাংলাদেশ গড়ার অঙ্গীকার এবং সন্ত্রাসমুক্ত পরিবেশ প্রতিষ্টার প্রত্যয় নিয়ে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ নিজস্ব উন্নয়ন কর্মসূচি এবং ২৮ টি ন্যস্ত বিভাগের বিভাগীয় কার্যক্রমের সমন্বয় সাধনসহ নিম্নবর্ণিত কার্যদি গ্রহণ ও বাস্তবায়ন করছেঃ

১) শিক্ষা
২) স্বাস্থ্য সেবা
৩) কৃষি
৪) মৎস্য ও প্রাণি সম্পদ
৫) ক্ষুদ্র ও কুটির শিল্প
৬) যোগাযোগ
৭) পানীয় জল ও স্যানিটেশন
৮) সমবায় ও সমাজ সেবা কার্যক্রম
৯) ক্রীড়া ও সংস্কৃতি কর্মকান্ড
১০) স্থানীয় পর্যটন
১১) আইসিটি সেক্টর উন্নয়ন এবং
১২) মানব সম্পদ উন্নয়ন ইত্যাদি।

একটি উন্নত, সমৃদ্ধ, আধুনিক ও সম্প্রীতিত মডেল জেলা হিসেবে বান্দরবানকে গড়ে তোলাই হলো আমাদের দৃঢ় অঙ্গীকার-

ক্য শৈ হ্লা
চেয়ারম্যান
বান্দরবান পার্বত্য জেলা পরিষদ
বান্দরবানান